রাশিয়ার অনুরোধে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

রাশিয়ার অনুরোধে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

শেয়ার করুন

UN Condemn

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অনুরোধে আজ শুক্রবার জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরিতে যুক্তরাষ্ট্র অর্থায়ন করছে বলে রাশিয়া যে অভিযোগ তুলেছে, তা নিয়ে আজ নিরাপত্তা পরিষদে আলোচনা হবে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনে রুশ হামলা আজ ১৬তম দিনে গড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার রাশিয়া অভিযোগ করে, ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরির কর্মসূচিতে অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র।

বৈঠকের খবরে প্রতিক্রিয়া ব্যক্ত করে, জাতিসংঘে মার্কিন মিশনের একজন মুখপাত্র এপি নিউজকে বলেছেন, রাশিয়া “বিশ্বের সাথে প্রতারণা করতে বা জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে তাদের ভুল তথ্য প্রচারের স্থান হিসাবে ব্যবহার করতে” চাইছে।

এদিকে পশ্চিমা দেশগুলো বলেছে, ইউক্রেনে ভবিষ্যতে নিজেদেরর জৈবিক ও রাসায়নিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের ন্যায্যতা দেওয়ার জন্যই এই অভিযোগটি করছে রাশিয়া।

এর আগে রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, ইউক্রেন এই জাতীয় কোনো অস্ত্রই তৈরি করছে না। এসময় রাশিয়াকে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের উপর এসব অস্ত্র ব্যবহার করার প্রস্তুতির জন্য অভিযুক্ত করেন তিনি।