রানাপ্লাজা ধসে গেলো মেয়ে, এবার জুতার কারখানার আগুনে চলে গেলেন স্ত্রীও

রানাপ্লাজা ধসে গেলো মেয়ে, এবার জুতার কারখানার আগুনে চলে গেলেন স্ত্রীও

শেয়ার করুন
বেঁচে ফেরা ঝুমুর আক্তার ও তার বাবা
বেঁচে ফেরা ঝুমুর আক্তার ও তার বাবা

।। নাহিদ হাসান শুভ, সাভার।।

ঝালমুড়ি বিক্রেতা হামিদ মিয়া আগুনের খবর পেয়ে ছুটে যান কারখানায়। আগুন জ্বলছে। হামিদ মিয়া কারখানা চারদিকে চিৎকার করে ঘুরছে স্ত্রী শাহানারা বেগমকে (৪৫) বাঁচাতে । তবে সে রক্ষা হয়নি। স্ত্রীর দগ্ধ মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। কারখানার বাথরুমে থেকে উদ্ধার শাহানারা লাশ। নিজেকে বাঁচাতে বাথরুমে লুকিয়ে ছিলেন। ফায়ার সার্ভিস আরেকটু আগে আসলে আমার স্ত্রীকে হয়তো বাঁচানো যেতে। ২০১৩ সালে রানা প্লাজা ধসে কিশোরী মেয়ে সাথী আক্তারকে হারিয়েছেন হামিদ মিয়া। এবার কারখানার আগুনে পুড়ে মরলো স্ত্রী শাহানারা। এভাবেই নিজের আহাজারী জানালেন হতভাগ্য মানুষটি। খুলনার পাইকগাছায় খড়িয়া গ্রামের বাসিন্ধা হামিদ মিয়া ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসে মেয়েকে হারালে, তখন গ্রামেই ফিরে যান। পরে ২০১৬ সালে আবার গ্রাম ছেড়ে আশুলিয়ায় বসবাস শুরু করেন।

গতকাল বুধবার সাভারের আশুলিয়ায় একটি জুতার কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডের ঘটনায় ৩জন নিহত হয়েছেন। তারমধ্যে শাহানারা বেগম ছাড়াও কিশোরি সুমাইয়া (১৫) ও অজ্ঞাত এক পুরুষের মৃত্যু হয়। দগ্ধ হন ৩ থেকে ৪ জন। ফায়ার সার্ভিসের ৮ ইউনিটের এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আসে।

নিহত সুমাইয়া আক্তার টাঙ্গাইল জেলার সদর থানার মালতী পাড়া গ্রামের ইমারত হোসেনের মেয়ে। অজ্ঞাত ব্যক্তি পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি এখনো।

বুধবার বিকেলের দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকার বঙ্গবন্ধু রোডে ইউনিওয়ার্ল্ড-২ ফুটওয়্যার লিমিটেড নামে জুতার কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বিকেল সোয়া ৫টার দিকে খবর পেয়ে ইপিজেড থেকে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট, সাভার থেকে ৩টি এবং উত্তরা থেকে ১টি ইউনিট ঘটনাস্থলের দিকে রওনা দেয়। সন্ধ্যা ৬টার দিকে তাঁরা ঘটনাস্থলে পৌছান। এরপর প্রায় ৩০ মিনিটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনেন তাঁরা। আগুন নিয়ন্ত্রণের পর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থল থেকে ৩টি মরদেহ উদ্ধার করে।

হামিদ মিয়া বলেন, রানা প্লাজায় মেয়ে সাথীকে হারিয়ে গ্রামে চলে গেছিলাম। কেন যে আবার ফিরে এলাম। এবার আমার স্ত্রীকে হারালাম। কি করবো আর বুঝতে পারছি না। এখন লাশ কখন পাবো। সেই অপেক্ষা করছি।

নিহত সুমাইয়া আক্তারের বাবা ইমরাত হোসেন বলেন, মেয়ের খবর শুনে গ্রাম থেকে ছুটে এসেছি। প্রথমে ফোন করে আমার বাসার লোক বলেছিলো ,আগুন লাগছে। কিন্তু আমার মেয়ে যে মারা গেলো সে খবর কেউ বলেনি।

প্রত্যক্ষদর্শী সাবিনা ইয়াসমিন জানান, বিকেলের দিকে কারখানার ভিতর থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। এক সময় ধোঁয়া বেড়ে যায় ও আগুনের শিখা দেখতে পাই। আমার সহকর্মীরা অনেকে সেখানে পড়ে গেছে। তাদের শরীর পাড়িয়ে ছুটে এসেছি। নিজে বাঁচার জন্য। আগুন লাগার প্রায় এক ঘন্টা পর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

বেঁচে ফেরা ঝুমুর আক্তার ও তার বাবা
বেঁচে ফেরা ঝুমুর আক্তার ও তার বাবা

(১৬) হাতে পায়ে দগ্ধ হয়েছেন। প্রাথমিক চিকিৎসা নিয়ে ভাড়া বাসায় কাতরাচ্ছেন। পাশে অসহায় বাবা-মা সান্তনা দিচ্ছেন। ঝুমা আক্তারের মা বলেন, মেয়ে জানালঅর কাঁচ ভেঙ্গে বের হয়েছেন। এখন কি করবো।

ফয়ার সার্ভিসের ঢাকা-৪ এর উপ-সহকারি পরিচালক আব্দুল আলীম বলেন, ফায়ার সার্ভিসের ৮ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। সড়কে যানজট থাকায় ঘটনাস্থলে পৌছাতে আমাদের সময় লেগেছে। ঘটনাস্থলে পৌছানোর পর প্রায় ২০-৩০ মিনিটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তিনি বলেন, বাথরুমে ২জন শ্বাসরুদ্ধ হয়ে এবং অপর একজন দগ্ধ হয়ে মারা যায়। এরমধ্যে ২জন মহিলা ও একজন পুরুষ। আগুণের সূত্রপাত এখনো নির্ণয় করা সম্ভব হয়নি। কারখানার সবই পুরে গেছে। ক্ষয়ক্ষতির পরিমান এখনো নির্ণয় করা যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে মরদেহ তিনটি এ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের।

এ বিষয়ে আশুলিয়া থানার এসআই সুদীপ কুমার গোপ বলেন, নিহতের মরদেহ উদ্ধার করে ঢাকা সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্তের পাঠানো হয়েছে। তবে অজ্ঞাত মরদেহ ডিএনএ পরীক্ষা করা হবে। কারণ অজ্ঞাত ব্যক্তির মরদেহ এমন ভাবে পুড়েছে সনাক্ত করা সম্ভব নয়। এছাড়া কারখানা বা ভবন মালিকের প্রকৃত ঠিকানা পাওয়া যায়নি। চেষ্টা চলছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন সাভার উপজেলা নির্বাহী অফিসার মো. মাজাহারুল ইসলাম। তিনি বলেন, দাফনের নিহতের পরিবারকে ২৫ হাজার করে টাকা দেয়া হয়েছে। আর খোঁজ নিয়ে জানতে পেরেছি এই কারখানার কোন অনুমোদন নেই। মুলত গুদামের মধ্যে তারা কারখানা পরিচালনা করছে। কোন ফায়ার সেফটি ছিলো। ইউনিয় পরিষদ থেকে কোন ট্রেড লাইন্সেস পযন্ত নেয়নি। কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।