যুক্তরাষ্ট্রের হামলায় আইএস জঙ্গিদের শীর্ষ নেতা নিহত, নতুন নেতার নাম ঘোষণা

যুক্তরাষ্ট্রের হামলায় আইএস জঙ্গিদের শীর্ষ নেতা নিহত, নতুন নেতার নাম ঘোষণা

শেয়ার করুন

IS

আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে নিজেদের শীর্ষ নেতা নিহত হয়েছেন বলে স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। গত মাসে তিনি নিহত হন। একই সঙ্গে নতুন নেতার নাম ঘোষণা করা হয়েছে গোষ্ঠীটির পক্ষ থেকে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

আগে রেকর্ড করা একটি অডিও বার্তা গতকাল বৃহস্পতিবার অনলাইনে পোস্ট করে আইএস। এই অডিও বার্তায় জঙ্গিগোষ্ঠীর মুখপাত্র নিশ্চিত করেন যে আবু ইব্রাহিম আল-কুরায়শি মারা গেছেন। তিনি আইএসের প্রধান ছিলেন।

আবু ইব্রাহিম আল–কুরায়শি কবে, কোথায়, কীভাবে নিহত হয়েছেন, সে সম্পর্কে অডিও বার্তায় কিছু উল্লেখ করা হয়নি।

অডিও বার্তাটি দিয়েছেন আইএসের একজন নতুন মুখপাত্র। তাঁর নাম আবু উমর আল-মুহাজির। অডিও বার্তায় তিনি জানান, তাঁর পূর্বসূরি আবু হামজা আল-কুরায়শি সম্প্রতি মারা গেছেন।

উমর আল-মুহাজির বলেন, তিনি আইএসের নতুন নেতার আসল নাম প্রকাশ করতে পারছেন না। তবে তিনি অনুসারীদের নতুন নেতার প্রতি আনুগত্য প্রকাশের আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের আতমেহ শহরে ৩ ফেব্রুয়ারি অভিযান চালানোর সময় পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে আইএস নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছেন।

প্রায় এক মাসেরও বেশি সময় পর গোষ্ঠীটি তাদের শীর্ষ নেতার নিহত হওয়ার খবর স্বীকার করে নিল।

বৃহস্পতিবার গোষ্ঠীটির নতুন মুখপাত্র নিজেকে আবু ওমর আল-মুহাজের হিসেবে পরিচয় দিয়ে বলেন, আবু ইব্রাহিম আল-কুরাইশি ও ইসলামিক স্টেটের মুখপাত্র আবু হামজা আল কুরাইশি সাম্প্রতিক সময়ে নিহত হয়েছেন।

আল-মুহাজের বলেন, আইএসের নতুন নেতা হলেন আবু আল-হাসান আল হাশিমি আল-কুরাইশি। নিহত শীর্ষ নেতা তাকে পরবর্তী খলিফা হিসেবে বেছে নিয়েছেন।