ভারপ্রাপ্ত পাকিস্তানি হাইকমিশনারকে তলব

ভারপ্রাপ্ত পাকিস্তানি হাইকমিশনারকে তলব

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

যুদ্ধাপরাধী মীর কাসেমের মৃতুদণ্ডের ওপর পাকিস্তানের বিবৃতির প্রতিবাদ জানানোর অংশ হিসেবে দেশে নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সামিনা মেহতাবকে ডেকে পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তলব পেয়ে রোববার বেলা পৌনে তিনটার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন তিনি। কূটনৈতিক সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুল হাসান এই তলব করেন। মীর কাসেমের ফাঁসি কার্যকর নিয়ে পাকিস্তান যে বিবৃতি দিয়েছে, তার বিষয়ে তীব্র প্রতিবাদ জানাবে ঢাকা। একই সঙ্গে এ বিষয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারের কাছে একটি কূটনৈতিক পত্রও তুলে দেওয়া হবে।

ড়ৃতহুটৃস
পাকিস্তানের সরকারি ওয়েবে প্রকাশিত বিবৃতি

গতকাল শনিবার রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মীর কাসেমের ফাঁসি কার্যকর করা হয়। এরপরই বিবৃতি দিয়ে প্রতিক্রিয়া জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তানের বিবৃতির পরিপ্রেক্ষিতে ঢাকায় নিযুক্ত দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ১৯৭১-এর ডিসেম্বরের আগে সংঘটিত ‘কথিত’ অপরাধের অভিযোগে ‘ত্রুটিপূর্ণ বিচার’ প্রক্রিয়ায় মীর কাসেমের মৃত্যুদণ্ড কার্যকর করায় পাকিস্তান গভীরভাবে মর্মাহত। বিবৃতিতে মীর কাসেমের পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানানো হয়েছে।