পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ সারি কমছেই না

পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ সারি কমছেই না

শেয়ার করুন

Paturia Ghat News (1)

মানিকগঞ্জ প্রতিনিধি।।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ সারি কমছেই না কিছুতে। ৩০ মিনিটের নৌপথ পারাপারের জন্য ঘাট এলাকায় অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। এতে চরম ভোগান্তিতে পড়েছে নৌপথ পারাপার হতে আসা যাত্রী ও যানবাহনের চালকেরা।

এদিকে ২৭ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া ৫ নাম্বার ঘাট এলাকায় যানবাহনসহ কাত হয়ে ডুবে যায় ফেরি আমানত শাহ। দুর্ঘটনার ৪ দিনের মাথায় উদ্ধার অভিযানে ১৪টি যানবাহন ও পাঁচটি মোটরসাইকেল উদ্ধার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে ফেরি উদ্ধারে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইনের এন্টারপ্রাইজের সঙ্গে চুক্তির হওয়ার পরেও অজ্ঞাত কারণে এখনও ডুবন্ত ফেরি আমানত শাহ উদ্ধার করা সম্ভব হয়নি।

ফেরি দুর্ঘটনার পর থেকেই ৫ নাম্বার ফেরিঘাট বন্ধ রয়েছে। পাটুরিয়ায় পাঁচটি ফেরিঘাটের মধ্যে দুটি ঘাট দিয়ে যানবাহন ও যাত্রী পারপার করছে বিআইডব্লিউটিসি। তিনটি ঘাটের মধ্যে ১ ও ২ নাম্বার ঘাটটি অনেক আগে থেকেই বন্ধ রয়েছে। নৌপথে যানবাহনের তুলনায় ফেরির সংখ্যা কম, অপেক্ষায় থাকা যানবাহনগুলো পারপারে কর্তৃপক্ষের উদাসিনতা, ঘাটসংকট এবং পদ্মায় নাব্যসংকটের কারণে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে বলে দাবি করছেন চালকরা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুর দেড়টার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকার ৩ নাম্বার ঘাট থেকে পাটুরিয়া-ঢাকাগামী সড়কের ফায়ার সার্ভিস পর্যন্ত পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। জিরো পয়েন্ট থেকে আরসিএল মোড় পর্যন্ত শতাধিক পরিবহন বাস এবং ৫ নাম্বার ঘাট এলাকায় শতাধিক ব্যক্তিগত ছোট গাড়িসহ ৭ শতাধিক যানবাহন নৌপথ পারাপারে অপেক্ষায় থাকতে দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ একটি ব্যস্ততম নৌপথ। আজকে সকাল থেকেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ রয়েছে। তবে যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে বাস, ছোট গাড়ি ও জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।