পাকিস্তানে এবার নারীদের ওপর তালেবানদের নতুন নিষেধাজ্ঞা

পাকিস্তানে এবার নারীদের ওপর তালেবানদের নতুন নিষেধাজ্ঞা

শেয়ার করুন

Afgan women

আন্তর্জাতিক ডেস্ক।।

পুরুষ অভিভাবক ছাড়া বিমানে উঠতে পারবেন না আফগান নারীরা। এবার বিমানে ওঠার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করে তালেবান সরকার। অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক, কোনও ফ্লাইটেই আফগান নারীরা পুরুষ অভিভাবক ছাড়া উঠতে পারবেন না।

আফগানিস্তানের সব এয়ারলাইনসকে এ নির্দেশ দিয়েছে তালেবান। এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, শনিবার দেশটির সব এয়ারলাইনসকে চিঠি দিয়ে নতুন নিষেধাজ্ঞার বিষয়ে অবহিত করে তালেবান সরকার। তবে যেসব নারী এরই মধ্যে পুরুষ সঙ্গী ছাড়া বিমানের টিকিট বুক করে ফেলেছেন, তারা কেবল রোববার ও সোমবার ভ্রমণ করার অনুমতি পাবেন।

শনিবার কাবুল বিমানবন্দর থেকে টিকিট কাটা আছে এমন কয়েকজন নারীকে উড়োজাহাজে উঠতে দেওয়া হয়নি বলেও জানান তারা।

এ বিষয়ে জানতে রয়টার্স থেকে পুণ্যের প্রচার এবং পাপের প্রতিরোধ মন্ত্রণালয়, সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হতে হয়েছে।

সম্প্রতি মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়ার অনুমতি দিয়ে ঘোষণা দেওয়ার পরও পিছু হটে আফগানিস্তানের তালেবান সরকার। বুধবার (২৩ মার্চ) তালেবান সরকারের পক্ষ থেকে জানানো হয়, মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ইসলামী আইন অনুসারে একটি পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত তাদের স্কুলে যাওয়া বন্ধ থাকবে।

অথচ ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগান নারীদের স্কুলে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান।

আফগান সরকারের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র দেশটির অর্থনৈতিক সংকট নিয়ে কাতারের রাজধানী দোহায় বৈঠকের পরিকল্পনা বাতিল করে। শুক্রবার যুক্তরাষ্টের সংশ্লিষ্ট দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।