নারী দিবসে বিজিইএ’র অনুষ্ঠান “সেলিব্রেটিং ওমেন্স ডে, উইথ ওমেন ইন এ্যাপারেল

নারী দিবসে বিজিইএ’র অনুষ্ঠান “সেলিব্রেটিং ওমেন্স ডে, উইথ ওমেন ইন এ্যাপারেল

শেয়ার করুন

BGMEA

নিজস্ব প্রতিবেদক।।

দেশের তৈরী পোশাক শিল্প খাত এগিয়ে গিয়েছে নারীদের হাত ধরেই। এই সত্যকে স্বীকার করে ৮ই মার্চ নারী দিবসে গুলশানের সিক্স সিজন হোটেলে অনুষ্ঠিত হয়ে গেল “সেলিব্রেটিং ওমেন্স ডে, উইথ ওমেন ইন এ্যাপারেল” অনুষ্ঠানটি।

এনটুএন সোসিং, আনজুমান গ্রুপ এবং এ্যাপারেল রিসোর্স বিডি যৌথভাবে আয়োজন করে অনুষ্ঠানটি। বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ এসোসিয়েশন (বিজিইএ) এর প্রায় ৫০ জনেরও অধিক সদস্য এ আয়োজনে অংশগ্রহন করেন।
জায়ান্ট গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ এর পরিচালক শারমিন হাসান তিথি প্রধান অতিথি এবং সেপাল গ্রুপের পরিচালক তানিয়া এ. মুন্সি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া এনটুএন সোসিং লি. এর চেয়ারম্যান সাগুফতা নেওয়াজ, এ্যাপারেল রিসোর্স বিডি এর ব্যবস্থাপনা পরিচালক মোসাম্মৎ ইসরাত জাহান,আনজুমান গ্রুপের চেয়ারম্যান মো. মাসুদ ইকবাল, মার্কস এন্ড স্পেনসার এর হেড অব কান্ট্রি স্বপ্না ভৌমিক, ফিফথ এলায়েন্স গ্লোবাল ট্রেডিং এর ব্যবস্থাপনা পরিচালক রেহনুমা চৌধুরী, ইনফিনিটি সলিউশন এর ব্যবস্থাপনা পরিচালক ঝুমানা সিদ্দিকা, ক্লথস আর ইউএস এর ব্যবস্থাপনা পরিচালক কিয়োসিয়ান থে ডলি, পেট্রিয়াট গ্রুপ এর পরিচালক সুরাইয়া ইকবাল এবং নাসা হাইটেক স্টাইল এর পরিচালক নাবিলা আরিয়া আমন্ত্রিত ছিলেন।

বক্তারা বলেন তৈরী পোশাক শিল্প খাতে ৪.৫ মিলিয়ন লোক কাজ করছে। তার মধ্যে ৮০ শতাংশই নারী। নারীদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে পোষাক শিল্প খাত। দেশের উন্নয়নে এই অবদান অনেক বেশি লক্ষ্যযোগ্য ও আলোকিত। পরিশ্রম করার মানসিকতা, কাজের দক্ষতা, যোগাযোগ আত্মবিশ্বাস এই খাতের নারীদের আরো এগিয়ে নিবে বলে বক্তারা মনে করেন।

বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিটিক্স (বিবিএস) এর সমীক্ষায় দেখা গেছে ৭,৭৫০টি গার্মেন্টস এর ব্যবস্থাপনা ও প্রসাশনিক পদের ১.৩১ লাখ সদস্য রয়েছে। তার মধ্যে ১৫,২৫৯টি পদে রয়েছে নারীরা, যা সংখ্যায় এখনও অপ্রতুল। পোষাক শিল্প খাতের গুরুত্বপূর্ন ও দায়িত্বশীল পদে যাতে নারীরা এগিয়ে আসতে পারে, সেই সহায়তার কথাও বলা হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাহেলী আজিজ মৌ এবং সারাহ ফারহানা

সব শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরে ছিল নৈশ ভোজের অয়োজন।