জগন্নাথপুরে মধ্যরাতে দুই বাঁধে ফাটল, স্বেচ্ছাশ্রমে রক্ষা

জগন্নাথপুরে মধ্যরাতে দুই বাঁধে ফাটল, স্বেচ্ছাশ্রমে রক্ষা

শেয়ার করুন

Jag

সুনামগঞ্জ প্রতিনিধি ।।

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরের দুটি ফসল রক্ষা বেড়িবাঁধে গতকাল মঙ্গলবার রাতে ফাটল দেখা দিয়েছিল। পরে মসজিদের মাইকে বেড়িবাঁধ রক্ষার জন্য আহ্বান জানানো হলে কয়েকশ কৃষকের স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ দুটি আপাতত রক্ষা পেয়েছে।

এতে নলুয়ার হাওরের ১০ হাজার হেক্টর জমির আধা পাকা ফসল এখনো অক্ষত।নলুয়ার হাওরের ক্ষতিগ্রস্ত দুটি বেড়িবাঁধ হলো হাওরের ভূরাখালী এলাকার ৬ নম্বর প্রকল্পের আওতাধীন ভূরাখালী বেড়িবাঁধ ও ২০ নম্বর প্রকল্পের আওতাধীন কলকলিয়া ইউনিয়নের গোড়ারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পেছনের বেড়িবাঁধ।

এলাকাবাসী ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, ভূরাখালী এলাকার ৬ নম্বর প্রকল্পের আওতাধীন বেড়িবাঁধের কাজের মান সন্তোষজনক না হওয়ায় এটি বেশ কিছুদিন ধরে ঝুঁকিতে আছে। প্রকল্প বাস্তবায়ন কমিটির লোকজন ধীরগতিতে দায়সারা কাজ করায় বাঁধটি ঝুঁকিমুক্ত হচ্ছিল না।

এর মধ্যে গতকাল দিবারাত একটার দিকে হঠাৎ করে বেড়িবাঁধে ফাটল দেখা দেয়। এ সময় ভূরাখালী গ্রামের মসজিদ থেকে বেড়িবাঁধ রক্ষার জন্য আহ্বান জানানো হয়। পরে আশপাশের কয়েক গ্রামের কমপক্ষে ২০০ কৃষক স্বেচ্ছাশ্রমে কাজ করে বেড়িবাঁধটি রক্ষা করেন।

একই ভাবে গোড়ারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পেছনের বেড়িবাঁধে রাত সাড়ে ১২টার দিকে ফাটল দেখা দেয়। পরে মসজিদের মাইকের মাধ্যমে খবর পেয়ে স্থানীয় চার শতাধিক মানুষের স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধটি রক্ষা করেন।