গ্রাহক কমছে নেটফ্লিক্সের, ১৫০ কর্মী ছাঁটাই

গ্রাহক কমছে নেটফ্লিক্সের, ১৫০ কর্মী ছাঁটাই

শেয়ার করুন

Netflix

আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সে তাদের ১৫০ কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। কারণ হিসেবে বলা হয়, গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো গ্রাহক (সাবস্ক্রাইবার) কমেছে বলেই এই সিদ্ধান্ত।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার নেটফ্লিক্স এক বিবৃতিতে গ্রাহকসংখ্যা কমায় ১৫০ কর্মী ছাঁটাইয়ের এ ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অফিস থেকে এ কর্মী ছাঁটাই করা হয়। এ সংখ্যা উত্তর আমেরিকায় কাজ করা কর্মীদের মাত্র ২ শতাংশ।

নেটফ্লিক্স বিবৃতিতে বলেছে, ‘কোম্পানির রাজস্ব কমে যাওয়ার কারণে কর্মী ছাঁটাই করা হচ্ছে। আমরা কর্মীদের ছাঁটাই করতে চাই না।

তারপরও এবারের এ পরিবর্তন প্রাথমিকভাবে কর্মীর ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়েও ব্যবসায়িক চাহিদার কারণে করা হচ্ছে।’

কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হচ্ছে, তা প্রকাশ করেনি নেটফ্লিক্স। তবে লস অ্যাঞ্জেলেস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রিক্রুটিং, কমিউনিকেশন ও কনটেন্ট বিভাগ থেকে এই কর্মী ছাঁটাই করা হচ্ছে।

চলতি বছরের প্রথম তিন মাসে দুই লাখ গ্রাহক হারালে বড় ধরনের ধাক্কা খায় নেটফ্লিক্স। শুধু তা-ই নয়, আসছে জুনের মধ্যে আরও ২০ লাখ গ্রাহক কমে যাবে বলে তথ্য পায় এই স্ট্রিমিং পরিষেবাটি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। এতসংখ্যক গ্রাহক নিয়ে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে শীর্ষে অবস্থান ছিল এ সংস্থার।

তবে সাম্প্রতিক বছরগুলোতে ডিজনি প্লাস, এইচবিও, আমাজন প্রাইম ভিডিওসহ আরও কয়েকটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাজারে আসায় চরম প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছে নেটফ্লিক্সকে। আর গত তিন মাসে সংস্থাটির গ্রাহকসংখ্যাও নিম্নমুখী দেখা যাচ্ছে।