কুষ্টিয়ায় হত্যা মামলায় ৪ জনের আমৃত্যু ও ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

কুষ্টিয়ায় হত্যা মামলায় ৪ জনের আমৃত্যু ও ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

শেয়ার করুন

Kustia judge court

কুষ্টিয়া প্রতিনিধি।।

কুষ্টিয়ার দৌলতপুরে মুক্তিপণ আদায়ে জাহাঙ্গীর হোসেন মুকুলকে হত্যার অভিযোগে ৪ জনকে আমৃত্যু ও ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত।

সোমবার (২১ মার্চ) দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ তাজুল ইসলাম এ রায় দেন।

মামলায় ২ দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে। এ সময় পলাতক ৫ আসামি ছাড়া অন্যরা আদালতে উপস্থিত ছিলেন। আসামিদের জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামিরা হলেন, দৌলতপুর উপজেলার শালিমপুর গ্রামের মৃত নুরু বিশ্বাসের ছেলে হোসেল রানা, একই গ্রামের কামাল হোসেন এর ছেলে পলাতক ওয়াসিম রেজা ও ঝিনাইদহ জেলার হরিনাকুন্ডু উপজেলার কাটদাহ গ্রামের আলী জোয়ার্দ্দারের ছেলে পলাতক মানিক জোয়ার্দ্দার।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন, মিরপুর উপজেলার বালিদাপাড়া মশান গ্রামের পলাতক ইদ্রিস ওরফে মোটা জসিম, পলাতক খন্দকার তৈমুল ইসলাম বিপুল, ফারুক চেয়ারম্যান, কুষ্টিয়া সদর উপজেলার মতিমিয়া রেলগেট চৌড়হাস এলাকার উল্লাস খন্দকার, উদিবাড়ির পলাতক মনির, পূর্ব মজমপুরের বিপুল চৌধুরী, দৌলতপুর উপজেলার পচা ভিটা গ্রামের আ. মান্নান মোল্লা। এদেরকে ২৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ড এবং হত্যাকাণ্ডে জড়িত প্রমাণ হওয়ায় আরও ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০০৯ সালের ২৩ অক্টোবর জাহাঙ্গীর হোসেনের সঙ্গে মোবাইলে এক নারীর সঙ্গে প্রেমের সম্পর্কের জেরে জাহাঙ্গীর ও তার ভাইসহ চারজনকে অপহরণ করে মুক্তিপণ দাবি করেন মুকুল। পরে প্রমাণ মুছে ফেলতে আসামিরা জাহাঙ্গীর হোসন মুকুলসহ তিনজন অপহৃতকে ফাঁস দিয়ে হত্যা করে মাটিতে পুতে রাখে। জাহাঙ্গীরের বড় ভাই ইলিয়াছ বাদী হয়ে ১৬ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

দৌলতপুর থানায় জাহাঙ্গীরের বড় ভাই ইলিয়াছ কবির বকুল বাদী হয়ে ১৬ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। ২০২১ সালের ৩১ মার্চে তদন্তকারী কর্মকর্তা আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। সাক্ষ্যগ্রহণ শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হওয়ায় আজ এ রায় দেন আদালত।