কবি জীবনানন্দ দাশের জন্মদিনে নানা আয়োজন

কবি জীবনানন্দ দাশের জন্মদিনে নানা আয়োজন

শেয়ার করুন

Jibonanond

নিজস্ব প্রতিবেদক।।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান আধুনিক কবি জীবনানন্দ দাশের ১২৩তম জন্মদিন আজ।

১৮৯৯ সালের এই ঋতুরাজ বসন্তের আজকের দিনেই জন্ম নিয়েছিলেন রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ।

কবির জন্মদিন উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ ও প্রগতি লেখক সংঘ বরিশাল শাখার উদ্যোগে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কবির কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা আবৃত্তিসহ দিনব্যাপী নানা ‍আয়োজন করা হয়েছে।

রুপসী বাংলার কবি জীবনানন্দ দাশের বাবা সত্যানন্দ দাশ ছিলেন মাধ্যমিক স্কুলের শিক্ষক। মা কুসুমকুমারী দাশও ছিলেন কবি। জীবনানন্দ মায়ের কাছ থেকেই সাহিত্যচর্চা ও কবিতা রচনার অনুপ্রেরণা পান। দুই ভাই ও এক বোনের মধ্যে জীবনানন্দ ছিলেন সবার বড়। তার ডাকনাম ছিল মিলু।

১৯০৮ সালের জানুয়ারিতে আট বছরের মিলুকে ব্রজমোহন বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে ভর্তি করানো হয়। ১৯১৯ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে অনার্স এবং এর দুই বছর পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ১৯২২ সালে কলকাতা সিটি কলেজে অধ্যাপনার মধ্য দিয়ে পেশাগত জীবন শুরু করেন।

জীবনানন্দ দাশকে নিঃসঙ্গতার কবিও বলা হয়। তাই সাড়ে আটশর বেশি কবিতা লিখলেও তিনি জীবদ্দশায় মাত্র ২৬২টি কবিতা বিভিন্ন পত্র-পত্রিকা ও কাব্যসংকলনে প্রকাশ করতে দিয়েছিলেন। তিনি একাধারে কবি, প্রাবন্ধিক, গল্পকার, ঔপন্যাসিক, গীতিকার। স্কুলজীবনেই কবি জীবনানন্দ দাশ বাংলা ও ইংরেজিতে লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ‘বর্ষ’ ১৯১৯ সালে ‘ব্রাহ্মবাদী’ পত্রিকায় প্রকাশিত হয়।