ইউক্রেন যোদ্ধাদের সাথে যুদ্ধের মাঠে জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেন যোদ্ধাদের সাথে যুদ্ধের মাঠে জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী

শেয়ার করুন

Jorjia minister

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওক্রুয়াশভিলি। রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিদেশি স্বেচ্ছাসেবকদের প্রতি আহ্বান জানানোর পর তার যুদ্ধে অংশ নেওয়ার খবর মেলে আন্তর্জাতিক গণমাধ্যমে।

বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

দেশটির মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, অন্যান্য স্বেচ্ছাসেবীদের সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামতে সেখানে পৌঁছেছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওকরুয়াশভিলি।

দুই সপ্তাহ আগে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে অনেকটাই বিপর্যস্ত পূর্ব ইউরোপের এই দেশটি।

এই পরিস্থিতিতে অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ইউক্রেনের হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইচ্ছুক বিদেশি স্বেচ্ছাসেবকদের দেশটিতে আসার আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এমনকি এসব স্বেচ্ছাসেবক ভিসা ছাড়াই দেশটিতে ঢুকতে পারবেন বলেও জানিয়েছিল কিয়েভ।

গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, প্রায় ১৬ হাজার বিদেশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য স্বেচ্ছাসেবক হয়েছেন।

এমনকি ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে পূর্ব ইউরোপের এই দেশটির হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন প্রায় ৩ হাজার মার্কিন স্বেচ্ছাসেবীও।।