ইউক্রেনে কেউ নো-ফ্লাই জোন চালু করলে পরিস্থিতি ভালো হবে না-পুতিন

ইউক্রেনে কেউ নো-ফ্লাই জোন চালু করলে পরিস্থিতি ভালো হবে না-পুতিন

শেয়ার করুন

Putin

আন্তর্জাতিক ডেস্ক।।

কোনো দেশ ইউক্রেনের আকাশে নো–ফ্লাই জোন চালু করলে তাদের পরিস্থিতিও ভালো হবে না বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় গতকাল শনিবার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নো-ফ্লাই জোন ঘোষণা করা সেই দেশও সংঘাতে অংশ নিয়েছে বলে ধরে নেবে মস্কো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মস্কোর হামলা থেকে সুরক্ষা পেতে ইউক্রেনের আকাশে নো–ফ্লাই জোন চালু করতে পশ্চিমা দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে তাঁর এই আহ্বান প্রত্যাখ্যান করেছে ন্যাটো। এতে পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ রাশিয়ার সঙ্গে যুদ্ধের ব্যাপকতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে ন্যাটো।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, নো–ফ্লাই জোন শুধু ইউরোপ নয়, পুরো বিশ্বের জন্য বড় বিপর্যয় ডেকে আনবে। রাশিয়ার বিমান সংস্থা এরোফ্লতের কর্মীদের সঙ্গে এক বৈঠকে পুতিন এ কথা বলেন।

তিনি বলেন, ইউক্রেনের বর্তমান সরকারকে বুঝতে হবে, তারা যা করছে, যদি তা অব্যাহত রাখে, তাহলে রাষ্ট্র হিসেবে ইউক্রেনের টিকে থাকা অনিশ্চিত হয়ে পড়বে। আর এমনটা ঘটলে সে জন্য পুরোপুরি দায়ী থাকবে ইউক্রেনের সরকার।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার হামলা দশম দিনে গড়িয়েছে। এরই মধ্যে মস্কোর ওপর একেরে পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা বিশ্ব।

এমন পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক ডাকাতি শুরু করেছে বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ এই মন্তব্য করে বলেন, রুশ সরকার তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে। তবে সেই পদক্ষেপ কী হতে পারে সে সম্পর্কে বিস্তারিত কিছু না বললেও রাশিয়ার স্বার্থ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।