ইউক্রেনের সাথে যুদ্ধে রাশিয়ার ৫,৭১০ সেনা নিহত

ইউক্রেনের সাথে যুদ্ধে রাশিয়ার ৫,৭১০ সেনা নিহত

শেয়ার করুন

Ukraine

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রথম পাঁচ দিনে রাশিয়ার ৫৭১০ জনের বেশি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। দেশটির সামরিক কর্মকর্তারা এই দাবি করেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক ভিডিও পোস্টে সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, নিহত হওয়া ছাড়াও এখন পর্যন্ত দুই শতাধিক রাশিয়ান সেনাকে বন্দি করেছে ইউক্রেনীয় বাহিনী। মঙ্গলবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়ে দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানায় বিবিসি অনলাইন।

ইউক্রেনে ষষ্ঠ দিনের মতো হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এখন তাদের প্রধান লক্ষ্য হচ্ছে রাজধানী কিয়েভ দখল করা। তবে এরই মধ্যে ইউক্রেনের পক্ষ থেকে শক্ত প্রতিরোধ গড়ে তোলা হয়েছে। অর্থাৎ ইউক্রেনে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।

এ ছাড়া ইউক্রেন কর্তৃপক্ষ রাশিয়ার ১৯৮টি ট্যাংক, ২৯টি বিমান, ৮৪৬টি সাঁজোয়া যান এবং ২৯টি হেলিকপ্টার ধ্বংসের দাবি করেছে। তবে বিবিসি স্বতন্ত্রভাবে এসব দাবির ব্যাপারে যাচাই করতে পারেনি।

কিন্তু যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ধারণা, ইউক্রেনে আক্রমণ চলাকালীন মস্কোর সেনাবাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে।

এর আগে শনিবার মস্কো কর্তৃপক্ষ স্বীকার করেছিল, তাদের বাহিনীর হতাহতের শিকার হয়েছে। যদিও এর আগের দিন শুক্রবার রুশ কর্তৃপক্ষ দাবি করেছিল, তাদের কোনো সেনা নিহত হয়নি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করা এক ভিডিও বার্তায় ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র দাবি করেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের বাহিনী রাশিয়ার দুইশতাধিক সৈন্যকে বন্দি করেছে।