ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া রাসায়নিক অস্ত্রের হামলা চালাতে পারে- যুক্তরাষ্ট্র

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া রাসায়নিক অস্ত্রের হামলা চালাতে পারে- যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

White House

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া রাসায়নিক বা পারমানবিক অস্ত্রের হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য সবার সাবধান থাকা উচিত।

ইউক্রেনে রাশিয়ার নতুন করে হামলা নিয়ে পশ্চিমা কর্মকর্তাদের আশঙ্কার মধ্যে হোয়াইট হাউস দেশটিতে রাশিয়ার সম্ভাব্য জীবাণু অস্ত্র হামলা নিয়ে সতর্ক করল।

পশ্চিমা কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে যুদ্ধের ঝুঁকি বাড়তে পারে এবং বিশেষ করে রাশিয়ার অপ্রচলিত অস্ত্রের ব্যবহার করার আশঙ্কা নিয়ে তাঁরা ‘খুবই উদ্বিগ্ন’।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, যুক্তরাষ্ট্রের জীবাণু অস্ত্র গবেষণাগার এবং ইউক্রেনে রাসায়নিক অস্ত্র তৈরি নিয়ে রাশিয়ার দাবি অযৌক্তিক।

জেন সাকি বলেন, ‘রাশিয়া এখন এসব মিথ্যা দাবি করছে এবং মস্কোর এসব প্রচারণায় সমর্থন দিচ্ছে চীন। রাশিয়া এসব মিথ্যা দাবি করে ইউক্রেনে জীবাণু অস্ত্র বা রাসায়নিক অস্ত্র দিয়ে হামলা চালাতে পারে। তাই রাশিয়ার সম্ভাব্য জীবাণু বা রাসায়নিক হামলা নিয়ে আমাদের সবার সতর্ক ও সাবধান থাকা উচিত।’

এর আগে গতকাল বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে সেনারা প্রায় ৮০ টন অ্যামোনিয়া দেশটির খারকিভ শহরের জোলোচিভে স্থানান্তর করেছে।