ইউক্রেনের এবার ৪ শহরে রাশিয়ার অস্ত্রবিরতি

ইউক্রেনের এবার ৪ শহরে রাশিয়ার অস্ত্রবিরতি

শেয়ার করুন

Ukraine

আন্তর্জাতিক ডেস্ক।।

রাজধানী কিয়েভসহ ইউক্রেনের চার শহরের বাসিন্দাদের নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতে গোলাগুলি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মস্কোর সময় সোমবার সকাল ১০টায় রাজধানী কিয়েভসহ খারকিভ, মারিউপোল ও সুমি শহরে মানবিক করিডর চালু করা হবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, ফরাসি প্রেসিডেন্ট এমানুেয়েল ম্যাক্রোঁর ব্যক্তিগত অনুরোধ এবং চলমান পরিস্থিতি বিবেচনায় মানবিক করিডোর খোলা হচ্ছে কিয়েভ, খারকিভ, মারিউপোল ও সুমি শহরে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পর স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করেন রাশিয়ার সেনারা।

উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো শুরু হয়। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।

কিয়েভসহ এই চার শহরের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য ইউক্রেনীয় সেনাদের সঙ্গে রুশ সেনাদের লড়াই ও ব্যাপক হামলার মধ্যে অস্ত্রবিরতির এমন ঘোষণা দিল মস্কো।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের চারটি শহরে অস্ত্রবিরতির ঘোষণা দিলেও ইউক্রেনের সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত বিষয়টি নিশ্চিত করা হয়নি।