আদিবাসীদের ১৬ দফা দাবিতে দিনাজপুর ডিসি অফিস ঘেরাও

আদিবাসীদের ১৬ দফা দাবিতে দিনাজপুর ডিসি অফিস ঘেরাও

শেয়ার করুন

Dinajpur

দিনাজপুর প্রতিনিধি।।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভুমি কমিশন গঠনসহ ১৬ দফা দাবি আদায়ে দিনাজপুরের জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করলো জাতীয় আদিবাসী পরিষদের সদস্যরা।

বুধবার দুপুরে দিনাজপুর শহরের সরকারি কলেজ মোড় থেকে এক বিক্ষোভ মিছিল জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে আদিবাসী নেতারা।

বিক্ষোভ সমাবেশ শেষে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকির মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়- বাংলাদেশের উত্তরবঙ্গের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলায় আদিবাসীর বিভিন্ন সম্প্রদায়ের প্রায় ২০ লাখ মানুষের বসবাস। এর মধ্যে সাওতাল, মুন্ডা, রাজোয়ার, তুরি, কর্মকার, মালো, মাহাতো, মালপাহাড়িয়া, গন্ড, পাটনি, বাগদি, মাহালী, ডহরা, ভুমিজ, আঙ্গুয়ার রাজোয়াড, বেতিয়া, নুনিয়াহাড়ি, পাহাড়িয়া, ভুইয়া, বাগদী, রবিদাস, রাই, বেদিয়াসহ ৩৮টি জাতিসত্তা রয়েছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দেশের আদিবাসীদের বিশাল অবদান রয়েছে। এই দেশ স্বাধীনতা করতে অনেক আদিবাসী জীবন দিয়েছে। কিন্তু দেশ স্বাধীনের পর নিজ দেশে গিয়ে দেখেন আদিবাসীদের নিজের বাড়ী-ঘর, চাষের জমি, ভিটা-মাটি দখল হয়ে গেছে। যা আজ পর্যন্ত ফেরত পায়নি।

সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার সহ-সভাপতি শিবানী উরাও, বাসদের দিনাজপুর সমন্বয়ক কিবরিয়া হোসেন।