৬৪০ মেট্রিক টন ইউরিয়া নিয়ে ভৈরব নদীতে জাহাজ ডুবি

৬৪০ মেট্রিক টন ইউরিয়া নিয়ে ভৈরব নদীতে জাহাজ ডুবি

শেয়ার করুন

B Baria

এটিএন টাইমস ডেস্ক।।

যশোরের অভয়নগরে ভৈরব নদে ৬৪০ মেট্রিক টন ইউরিয়া সার বোঝাই একটি জাহাজ ডুবে গেছে। গতকাল বুধবার দিবাগত রাতে উপজেলায় নওয়াপাড়া এলাকায় পীরবাড়ি খেয়াঘাটের কাছে এ ঘটনা ঘটে। জাহাজে থাকা ইউরিয়া গলে নদের পানিতে ছড়িয়ে পড়ায় ভৈরব নদের পানি দূষিত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জানা গেছে, এমভি শারিব বাঁধন নামের ওই জাহাজে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) কাতার থেকে আমদানি করা ৬৪০ মেট্রিক টন ইউরিয়া ছিল। চট্টগ্রামভিত্তিক শিপিং কোম্পানি টোটাল শিপিংকে ওই ইউরিয়া পরিবহনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

শিপিং কোম্পানি সূত্র জানায়, কাতার থেকে আমদানি করা ইউরিয়া বড় জাহাজে করে চট্টগ্রামে আনা হয়। সেখানে বড় জাহাজ থেকে ৬৪০ মেট্রিক টন (১২ হাজার ৮০০ বস্তা) ইউরিয়া ছোট জাহাজ এমভি শারিব বাঁধনে তোলা হয়।

গত ২১ জানুয়ারি জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে রওনা দিয়ে ২৫ জানুয়ারি যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া পীরবাড়ি খেয়াঘাট এলাকায় ভৈরব নদের ঘাটে এসে নোঙর করে। আজ বৃহস্পতিবার সকালে জাহাজ থেকে ইউরিয়া ঘাটে নামানোর কথা ছিল।

শিপিং কোম্পানি সূত্র জানায়, বুধবার রাতে নদে ভাটা ছিল। নদে পানি কম থাকায় ইউরিয়ার ভারে রাত সাড়ে ১২টার দিকে জাহাজটির তলা ফেটে যায়। এরপর জাহাজে পানি উঠতে থাকে।

জাহাজটি ধীরে ধীরে নদের পানিতে ডুবে যেতে থাকে। রাত দুইটার দিকে জাহাজটি নদের পানিতে ডুবে যায়। এতে জাহাজের সমুদয় ইউরিয়া গলে নদের পানিতে মিশে গেছে।