প্রযুক্তি বিশ্বে শীর্ষ পাঁচ ধনী নারী

প্রযুক্তি বিশ্বে শীর্ষ পাঁচ ধনী নারী

শেয়ার করুন

 

সাইফুল ইসলাম রিয়াদ:

নারী পুরুষের ভেদাভেদ নিয়ে সমাজে যে বৈষম্য বিদ্যমান ছিল তা দিন দিন বিলীন হয়ে যাচ্ছে। নারীরা সমাজের সব ক্ষেত্রে প্রমাণ করছে তারা পুরুষের তুলনায় পিছিয়ে নেই কোন দিক থেকেই। কর্মস্থলে নারীদের সফলতা তাই প্রমাণ করে।

বিশ্বের বাঘা বাঘা প্রতিষ্ঠান পরিচালনা থেকে শুরু করে দেশ পরিচালনা সব কিছুই নারীরা সগৌরবে করে আসছে। কোন কোন ক্ষেত্রে নারী পুরুষের তুলনায় অনেক এগিয়ে।

সমাজের সব কিছুতেই নারী জাতির অবদান এবং তাদের সগৌরবে পথ চলা বিশ্বকে অনেক এগিয়ে দিবে বৈ পিছিয়ে নয়। নারী জাতিকে নিচু ভাবার আর কোন অবকাশ নেই।

সমাজ থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা নারীরা করে যাচ্ছে সমান তালে। এমনকি প্রযুক্তি খাতেও নারীরা সগৌরবে চলছে। ফোর্বস ম্যাগাজিনের একটি জরিপ তাই প্রমাণ করে।

সম্প্রতি বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন প্রযুক্তি খাতের শীর্ষ ৫ ধনি নারীর তালিকা প্রকাশ করে। এরা হলেন:

zhou-qunfei

জহু কুনফেই- চীনের এই সফল উদ্যোক্তার জন্ম ১৯৭০ সালে। তিনি হুনান ভিত্তিক টাচ স্ক্রিন মেকার কোম্পানির প্রতিষ্ঠাতা সিইও। তার মোট সম্পদের পরিমাণ ৭.৬ বিলিয়ন ইউএস ডলার। কুনফেই চীনের নারী ধনীদের মাঝে শীর্ষে অবস্থান করছেন।

coates-gt

ডেনিস কোয়েটস- কোয়েটস কানাডা ভিত্তিক অনলাইন জুয়া ফার্ম বিট৩৬৫ এর  প্রতিষ্ঠাতা। কানাডিয়ান এ সফল উদ্যোক্তার মোট সম্পদের পরিমাণ ৩.৮ বিলিয়ন ডলার।

লাম ওয়াই ইং- তিনিও জহু কুনফেইর মত স্মার্টফোনের টাচস্ক্রিন সাপ্লাই করেন। তিনি হংকং ভিত্তিক বিয়েল ক্রিস্টালের ৪৯% মালিকানার অধিকারি। তার মোট সম্পদের পরিমাণ ৩ বিলিয়ন ইউএস ডলার।

Judy Faulkner

জুডি ফকনার- যুক্ত্ররাষ্ট্র ভিত্তিক হেলথ আইটির ব্যবসা করা জুডি ফকনার ২.৭ বিলিয়ন ইউএস ডলার সম্পদের মালিক। তিনি এপিকি সিস্টেমের প্রতিষ্ঠাতা সিইও।

Meg-Whitman

মেগ হুইটম্যান- ই-কমার্স সাইট ই-বের মাধ্যমে আয় করা হুইটম্যান প্রযুক্তি জগতের ৫ম ধনী নারী। তার মোট সম্পদের পরিমাণ ২.২ বিলিয়ন ডলার।