আবারও সিনেমায় ফেরদৌসী মজুমদার

আবারও সিনেমায় ফেরদৌসী মজুমদার

শেয়ার করুন

Ferdowsy

বিনোদন ডেস্ক।।

দীর্ঘদিন পর সিনেমায় অভিনয় করেছেন মঞ্চ ও টেলিভিশনের দাপুটে অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। সিনেমার নাম ‘আগন্তুক’। এটি নির্মাণ করেছেন বিপ্লব সরকার। কাহিনি ও চিত্রনাট্যও তাঁর লেখা। সম্প্রতি নাটোর, মানিকগঞ্জ ও নবাবগঞ্জে এর দৃশ্যধারণ শেষ হয়েছে। এতে অভিনয় প্রসঙ্গে ফেরদৌসী মজুমদার বলেন, ‘আগন্তুক চলচ্চিত্রের গল্প অসাধারণ।

একটি পরিবারের চার সদস্য নিয়ে এর কাহিনি। ওই পরিবারের বৃদ্ধ মায়ের ভূমিকায় আমাকে দেখা যাবে। চরিত্রটিতে খুব বেশি সংলাপ নেই।

বেশিরভাগ সময়ে চুপ থাকতে হয়েছে। সংলাপ ছিল প্রলাপের মতো। যেজন্য কাজটি অনেক চ্যালেঞ্জ ছিল। খুব উৎসাহ নিয়ে এই সিনেমায় অভিনয় করেছি। এতে নির্মাতা আমাকে একেবারে অন্যরকমভাবে উপস্থাপন করেছেন, যা দর্শকের ভালো লাগবে।

এ ছাড়াও সবশেষ তিনি অভিনয় করেছেন শাহনেওয়াজ কাকলীর পরিচালনায় ‘ফ্রম বাংলাদেশ’ সিনেমায়। এর গল্পের প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ। কিন্তু সিনেমার কোথাও সরাসরি মুক্তিযুদ্ধ নেই।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের কোনো এলাকার এক হিন্দু পরিবারের বাড়ির ভেতরে কী পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তা নিয়ে এর গল্প। সেই বাড়ির ৮০ বছর বয়সি কাননবালা। তাঁর চলাফেরা, কথা বলা, মেজাজ- সবকিছুতেই রয়েছে দোর্দণ্ড প্রতাপ।এক সময় তাঁর ছেলে পরিবারের অন্যদের নিয়ে ভারতে চলে যান। কিন্তু তিনি যাননি। এরপর তাঁর কী হয়- তা ফুট উঠেছে গল্পে। আর দর্শক তা দেখতে পাবেন অনেক বছর পর তাঁর ছেলের স্মৃতিচারণা থেকে।

অভিনয়ের বাইরে খণ্ডকালীন শিক্ষকতা ও লেখালেখি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফেরদৌসী মজুমদার। থিয়েটারের প্রযোজনায় শিগগিরই আসছে নতুন নাটক ‘পোহালে শর্বরী’। রামেন্দু মজুমদার নির্দেশিত এ নাটকে পোশাক পরিকল্পনায় রয়েছেন নন্দিত এই অভিনেত্রী।