সুন্দরবনের শিকারী চক্রের গডফাদাররা ধরা ছোয়ার বাইরে

সুন্দরবনের শিকারী চক্রের গডফাদাররা ধরা ছোয়ার বাইরে

শেয়ার করুন

অর্থ দাতারা প্রভাবশালী হওয়ায় মূখ খুলছে না কেউ  

IMG_20141104_120648ছবি- এটিএন টাইমস
।। শরনখোলা, বাগেরহাট, প্রতিনিধি ।।
সুন্দরবনের বন্যপ্রানী শিকারী চক্রের সদস্যরা ধরা পড়লেও অন্তরালে থেকে যাচ্ছে গডফাদাররা। শিকারীদের অর্থদাতা ও আশ্রয়দাতারা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে মূখ খুলছে না কেউ। তাই পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের বন্যপ্রানী হত্যা ও পাচার দিন দিন বেড়েই চলছে।
পাচারের ক্ষেত্রে প্রধান টার্গেট বনের মায়বী হরিন, বাঘ ও কুমির। শিকারীরা সুন্দরবন থেকে বাঘ ও হরিন শিকারের এক প্রকার প্রতিযোগিতা শুরু করেছে। সকল শিকারী চক্রের সাথে জড়িত থাকার গুঞ্জন রয়েছে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কতিপয় বন কর্মকর্তা ও বনরক্ষীদের বিরুদ্ধে। তারা চোরা শিকারী চক্রের সাথে সখ্যতা তৈরী করে অর্থ হাতানোর ধান্ধায় মেতে উঠেছে বলে জনশ্রুতি রয়েছে।
তথ্যানুসন্ধানে জানা গেছে, ২০২১ সালের জানুয়ারী মাসে ২০ দিনের ব্যবধানে একটি বাঘ ও ১৯ টি হরিণের চামড়া এবং তিন মন হরিণের মাংস সহ ১৪ জন চোরা শিকারী ও পাচারকারীকে গ্রেফতার করেছে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।
চলতি বছরের ১৯ জানুয়ারী উপজেলার রাজৈর এলাকায় অভিযান চালিয়ে একটি বাঘের চামড়া সহ উপজেলার সাউথখালী এলাকার বাসিন্দা জেলে মো. গাউস ফকির (৫০) কে আটক করে র‌্যাব-৮। জিজ্ঞাসাবাদে আটক গাউস ফকির জানায়, বাঘের চামড়াটি শরণখোলা রেঞ্জ সংলগ্ন সোনাতলা গ্রামের বাসিন্দা মো. সোহরাপ হোসেনের ছেলে মো. ওহিদুল এবং মো. ওবায়দুল বিক্রির জন্য তার কাছে দেন।
গত ২২ জানুয়ারী উপজেলার রায়েন্দা রাজৈর কেন্দ্রীয় বাসষ্ট্যান্ড এলাকায় বাগেরহাট জেলা (গোয়েন্দা পুলিশ) ডিবির একটি দল অভিযান চালিয়ে ১৯টি হরিণের চামড়া সহ বাগেরহাট সদর উপজেলার বাসিন্দা মো. মোশারফ শেখের ছেলে ড্রাইভার মো. মনির হোসেন শেখ (৪৫) এর বাসা থেকে ১৯টি হরিনের চামড়া উদ্ধার করে। ওই সময় তার স্বীকারোক্তি মতে, রাজৈর গ্রামের বাসিন্দা ও বন্যপ্রানী পাচার চক্রের (সাবেক) সদস্য মো. মতিয়ার রহমান কাজী (ওরফে মতি কাজীর) ছেলে ও উপজেলা প্রশাসন মার্কেটের মুরগী ব্যবসায়ী মো. ইলিয়াস কাজী (৩৫)কে আটক করেন।
৩১ জানুয়ারী শরনখোলা উপজেলার দক্ষিন রাজাপুর এলাকা থেকে ২০ কেজি হরিনের মাংস সহ যশোর ঝিকারগাছার দেওয়ালী গ্রামের বাসিন্দা আঃ লতিফ মোড়লের ছেলে ও রায়েন্দা বাজার এলাকার ভাড়াটিয়া মো. মিলন শেখ (৩৫)কে আটক করে বনরক্ষীরা। জিজ্ঞাসাবাদে মিলন জানায়, শরনখোলা উপজেলার সোনাতলা গ্রামে তিনি বিয়ে করার সুবাদে পুর্ব সুন্দরবনের শরনখোলা রেঞ্জ সংলগ্ন ঢালীরঘোপ এলাকার বাসিন্দা মো. হাবিব তালুকদার (বাঘ হাবিব), মো. তানজের বয়াতী ও বকুলতলা গ্রামের বাসিন্দা মো. চাঁন মিয়া হাওলাদার (ওরফে চাঁন্দু) সাথে পরিচয় ঘটে। পরবর্তীতে সুন্দরবন হতে তাদের শিকার করা হরিনের মাংস সে দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছিলেন।
সর্বশেষ ২২এপ্রিল সুন্দবন সংলগ্ন পানিরঘাট এলাকায় অভিযান চালিয়ে শরণখোলা থানা পুলিশ ১৫ কেজি হরিনের মাংসসহ দুই পাচারকারীকে আটক করে।
এছাড়া গত ২৮ মে শুক্রবার এক সময়ের দুর্ধর্ষ বনদস্যু কদম আলী তালুকদারের ছেলে সুন্দরবনে বাঘ সহ বিভিন্ন বন্যপ্রানী হত্যার হোতা হাবিব তালুকদার (৫০) ওরফে বাঘ হাবিবকে গ্রেফতার করে শরণখোলা থানা পুলিশ। গত ২০ বছরে প্রায় ৭০টি বাঘ মারা পড়েছে তার হাতে। তার নামে ৯টি মামলা রয়েছে। যার মধ্যে বাঘ শিকারের তিনটি এবং হরিণ শিকারের পাঁচটি মামলা। বনে প্রবেশ তার জন্য নিষিদ্ধ থাকলেও বনে প্রবেশ করে বাঘ-হরিণ-কুমির শিকার করা ছিল তার নেশা।
অনুসন্ধানে জানা গেছে, সুন্দরবন থেকে বিভিন্ন কায়দায় শিকার করে আনা বন্যপ্রানীর অঙ্গপ্রতঙ্গ শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে দেশের সীমানা পেড়িয়ে চলে যায় আর্ন্তজাতিক চোরাই বাজারে।

DSC02957ছবি- এটিএন টাইমস
তবে, এসব চক্রের হোতারা রহস্যজনক কারনে সব সময় পর্দার অন্তরালে থাকায় বন্যপ্রানী পাচারকারী চক্রের লাগাম টানা যাচ্ছেনা বলে অভিমত বন বিশেষজ্ঞদের। এ পর্যন্ত বন বিভাগের হিসেবে ৫৪ টি বাঘের নানা কারনে মৃত্যু হয়েছে। এর মধ্যে স্বাভাবিক ভাবে মারা গেছে ১৫টি। লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসীরা পিটিয়ে হত্যা করেছে ১৪টি। আর চোরা শিকারীরা বিভিন্ন পন্থায় ও ফাঁদ ব্যবহার করে হত্যা করেছে ২৬টি রয়েল বেঙ্গল টাইগার।
নাম গোপন রাখার শর্তে শরনখোলা এলাকার কয়েকজন ব্যবসায়ী জানান, জেলে গাউস ফকির এক সময়ে চান্দুর সাথে বনের বিভিন্ন এলাকায় মাছ ধরতেন। উদ্ধার হওয়া বাঘের চামড়ার সাথে চান্দু জড়িত থাকতে পারে এবং শরনখোলা রেঞ্জের (এসিএফ) মো. জয়নাল আবেদীনের খুব আস্থাভাজন লোক হচ্ছে জেলে নামধারী চান্দু হাওলাদার ও বনদস্যু আলম। এরা এসিএফ জয়নাল আবেদীনের এর দোহাই দিয়ে সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় মাছ ধরা সহ বন্যপ্রানী নিধনে লিপ্ত বয়েছে। চান্দুর ভাই মো. নাছির হাওলাদার সুন্দরবনের জ্ঞানপাড়া টহল ফাড়ির ট্রলার ড্রাইভার থেকে হরিন পাচারকারীদেরকে সহয়তা করে যাচ্ছে।
এ বিষয় নিয়ে জানতে চাইলে জেলে চান্দু হাওলাদার বলেন, এক সময়ে এসিএফ জয়নাল স্যার আমাকে কিছু কাজকর্ম দিতেন। এখন আর কোন কাজ দেন না। তাছাড়া সুন্দরবনে আমি বৈধভাবে প্রবেশ করে পাশ পারমিট (অনুমতি) নিয়ে মাছ ধরি। তবে বন্যপ্রানী ও বনজসম্পদ পাচারের সাথে আমার কোন সংশ্লিষ্টতা নাই। প্রতিপক্ষ ব্যবসায়ীরা আমার নামে মিথ্যা বদনাম রটাচ্ছে।
অপরদিকে, ব্যবসায়ী ইলিয়াস কাজীর স্ত্রী মর্জিনা বেগম বলেন, হরিনের চামড়ার বিষয়ে আমার স্বামী কিছুই জানে না। প্রতিপক্ষরা তাকে ষড়যন্ত্র করে ফাঁসিয়েছেন।
সুন্দরবন সহ ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি ও উপজেলা কৃষকলীগ নেতা মো. ওয়াদুদ আকন বলেন, সুন্দরবনের বন্যপ্রানী নিধনের ক্ষেত্রে বন সংলগ্ন এলাকার প্রভাবশালীরা অনেকটা দায়ী। কিছু অসাধু লোক তাদের ছত্রছায়ায় থেকে এসব অপকর্ম করে আসছেন। পাশাপাশি বনবিভাগ সহ পুলিশের টহল ব্যবস্থা জোরদার না থাকার কারনে পাচারকারী চক্রের সদস্যরা মটর সাইকেলের মাধ্যমে ঢাকা, চট্রগ্রাম, বাগেরহাট সহ দেশের নানা প্রান্তে হরিনের মাংস সহ বন্যপ্রানীর অঙ্গপ্রতঙ্গ পাচার করার সাহস পাচ্ছেন। মাঝে মধ্যে ২/১টি চালান ধরা পড়লেও অধিকাংশই ধরা ছোয়ার বাইরে। নিয়ম অনুযায়ী জেলেদের সকল নৌকা ও ট্রলার বনে প্রবেশকালে এবং বের হওয়ার সময় বনরক্ষীরা তল্লাশী করবেন কিন্তু তারা অনেক ক্ষেত্রে ম্যানেজ হয়ে সঠিক ভাবে তাদের দায়িত্ব পালন করে না। তাছাড়া পুলিশের টহল বৃদ্ধি করে ভাড়ায় চালিত মটর সাইকেল সহ ঢাকা চট্রগ্রামগামী পরিবহনগুলোর দিকে নজরদারী বাড়ানো হলে পাচার কার্যক্রম কিছুটা বন্ধ হবে।
এ বিষয়ে জানতে শরনখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীনের ০১৭১৬ ২২৫৭০৪ নম্বরের মুঠোফোনে ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি।
শরনখোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সাইদুর রহমান জানান, পুলিশ সহ আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারী বৃদ্ধির কারনে পাচারকারীরা আটক হচ্ছে। ইতিমধ্যে আমরা চোরাশিকারী বাঘ হাবিবকে আটক করেছি এবং শরনখোলা থানা পুলিশের টহল ব্যবস্থা পুর্বের চেয়ে  আরো জোরদার করা হয়েছে।
পুর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, চোরা শিকারীদের ধরতে অভিযান চলছে এবং বন্যপ্রানীর অবাধ বিচরনের জন্য সুন্দরবনের ৫০ভাগ এলাকা সংরক্ষিত ঘোষণা করা হয়েছে। তাছাড়া পাচারকারী চক্রের হোতাদের নজরদারীতে রাখা হয়েছে। প্রমান সাপেক্ষে তাদেরকেও আইনের আওতায় আনা হবে।