‘রামপাল বিদুৎ কেন্দ্রের বিরোধিতাকারীদের মানুষের প্রতি দরদ নেই’

‘রামপাল বিদুৎ কেন্দ্রের বিরোধিতাকারীদের মানুষের প্রতি দরদ নেই’

শেয়ার করুন

2017-01-19_6_837244এটিএন টাইমস ডেস্ক :

বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলো এখন পর্যন্ত শুধু প্রতিশ্রুতিই দিয়ে এসেছে। ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশ কোন সহায়তা পায়নি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি রামপাল বিদুৎ কেন্দ্র নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা রামপাল বিদুৎ কেন্দ্রের বিরোধিতা করছেন তাদের মানুষের প্রতি দরদ নেই। বরং তারা সুন্দরবন ও রয়্যাল বেঙ্গল টাইগার নিয়েই বেশি উদ্বিগ্ন।

বুধবার বাংলাদেশ সময় রাত ১০টায় সুইজারল্যান্ডের ডাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে-ডব্লিউইএফ এর বার্ষিক সভায় আয়োজিত এক সেমিনারে প্রধানমন্ত্রী এসব মন্তব্য করেন। আ নিউ চ্যাপ্টার ফর ক্লাইমেট অ্যাকশন শীর্ষক এই সেমিনারে রামপাল বিদুৎ কেন্দ্র নিয়ে যুক্তরাষ্ট্রের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আল গোরের নানা অভিযোগেরও জবাব দেন তিনি।

ডব্লিউইএফ এর ৪৭তম বার্ষিক সভার অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও নরওয়ের প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেন। সেমিনারে শেখ হাসিনা বলেন, ২০০০ সালে ঘনবসতিপূর্ণ দিনাজপুরে আধুনিক নয় এমন একটি কয়লা প্রকল্প স্থাপন করা হয়। কিন্তু তখন কেউ এ বিষয় নিয়ে বলেননি। পাশাপাশি রামপাল বিদুৎ কেন্দ্র সম্পর্কে তিনি বলেন, এটি সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে স্থাপন করা হবে। আধুনিক সুপার-ক্রিটিক্যাল এই বিদ্যুৎ প্রকল্পে পরিবেশ রক্ষায় আধুনিক সব ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।