প্লাস্টিক ব্যবহারে ঝুঁকিতে পরিবশে এবং স্বাস্থ্য

প্লাস্টিক ব্যবহারে ঝুঁকিতে পরিবশে এবং স্বাস্থ্য

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

বর্তমান সময়ের মানুষের নিত্যপ্রয়োজনীয় ব্যবহারের অন্যতম অনুষঙ্গ নানা ধরণের প্লাস্টিক সামগ্রী। কিন্তু এসব প্লাস্টিক ব্যবহার শেষে পুনরায় ব্যবহার উপযোগী করা বেশ ব্যয়সাপেক্ষ হওয়ায় বাংলাদেশে এটি তৈরি করছে পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি।

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী দেড় কোটি মানুষের এই শহরে প্রতিদিন গড়ে ৫শ টন বর্জ্য তৈরি হয়। যার ব্যবস্থাপনায় রয়েছে এমন শতাধিক বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র।

এখানে যেসব বর্জ্য আসে তার একটি বড় অংশই বিভিন্ন ধরণের ব্যবহৃত প্লাস্টিকজাত সামগ্রী। আর রয়েছে বিপুল পরিমাণে পলিথিন ব্যাগ।

এসব প্লাস্টিক বর্জ্য কেন্দ্র করে গড়ে উঠেছে দেশীয় পদ্ধতির রিসাইক্লিং ব্যবসা। ব্যবহৃত পলিথিন ও প্লাস্টিক থেকে তৈরি হচ্ছে ঠান্ডা পানীয়, ডাব বা ফ্রুট জুস খাওয়ার স্ট্রসহ নিম্নমানের প্লাস্টিক পণ্য।

বিশেষজ্ঞরা বলছেন, প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করা এবং সাশ্রয়ী মূল্যে পঁচনশীল প্লাস্টিক উৎপাদন সম্ভব না হলে অদূর ভবিষ্যতে বড় ধরণের পরিবেশ ও স্বাস্থ্যঝুঁকিতে পরবে বাংলাদেশ।

তবে, প্লাস্টিক বর্জ্য সমস্যার সমাধানে উন্নত বিশ্বে রিসাইক্লিং এবং রিইউজ ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠলেও বাংলাদেশ এক্ষেত্রে এখনো বেশ পিছিয়ে রয়েছে।

প্লাস্টিকের স্থায়িত্ব এবং উৎপাদনের খরচ কম হওয়ায় এর ব্যবহার বাড়ছে পৃথিবীর সর্বত্র। কিন্তু ঘনবসতিপূর্ণ হওয়ায় প্লাস্টিক বর্জ্যের কারণে সবচেয়ে বেশি ক্ষতির স্বীকার হচ্ছে বাংলাদেশের মতো দেশ, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।