পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র: পরিবেশ দুষণ নিয়ে ভিন্নমত বিশেষজ্ঞদের

পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র: পরিবেশ দুষণ নিয়ে ভিন্নমত বিশেষজ্ঞদের

শেয়ার করুন

1138588নিজস্ব প্রতিবেদক :

রূপপুরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। এ নিয়ে পক্ষে-বিপক্ষে চলছে নানা বির্তক। একদিকে এই বিদুৎকেন্দ্র পরিবেশের কোন ক্ষতি করবে না, বলছেন এর বিশেষজ্ঞরা। অপরদিকে ভিন্নমত গবেষকদের।

পৃথিবীর ৩১টি দেশে ৪৪৯টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে যা মোট বিদ্যুৎ উৎপাদনের প্রায় ১২ শতাংশ যোগান দিচ্ছে। ১৪টি দেশে আরও ৬৫টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। আর ২০২৫ সালের মধ্যে ১২৭ দেশে আরও ১৭৩টি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া চলছে। যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

পারমানবিক বিদ্যুতকেন্দ্রের ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ এর রক্ষণাবেক্ষণ ও দুর্ঘটনার সম্ভবনা হ্রাস করা। রূপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণে সহায়তাকারী রাশিয়ান স্টেট নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশন ‘রোসাটম’ এর গবেষকরা বলছেন এক্ষেত্রে এখন আর তেমন ঝুঁকি নেই।

তবে রুপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের জ্বালানি সরবরাহ নিশ্চিত করা; বিপজ্জনক জ্বালানি বর্জ্য ফেরত নেওয়ার প্রক্রিয়া; চাহিদা অনুযায়ী সার্ভিস দেয়া এবং পারমাণবিক অবকাঠামো উন্নয়ন ও দক্ষ জনবলসহ বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েই যায়।

সরকারের দাবি কিছু ঝুকি থাকা সত্বেও রূপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র বৃহত্তর জনগোষ্ঠির বিদ্যুতের চাহিদা মেটাবে যা দেশের জন্য এই মুহুর্তে প্রয়োজন।