স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘জন্ম’

স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘জন্ম’

শেয়ার করুন

Drama Jonmo_5
বিনোদন ডেস্ক :

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এটিএন বাংলায় ২৬শে মার্চ রাত ৮টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘জন্ম’। রায়হান খানের রচনা ও পরিচালনায় নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, জুই করিম।

১৯৭১ সালে যুদ্ধের সময় গ্রামের একটি মেয়েকে তার বাসর ঘর থেকে ধরে নিয়ে যায় পাক বাহিনীর সদস্যরা। গ্রামের পাশের ক্যাম্পে মেয়েটির উপর পাশবিক অত্যাচার ও নির্যাতন করা হয়। স্বাধীনতার পর মেয়েটি ক্যাম্প থেকে বেরিয়ে আসে অন্তঃসত্ত্বা অবস্থায়। গ্রামের নদীদের নৌকা বাইছিল একজন মাঝী। মেয়েটির আহাজারি শুনে গিয়ে সে দেখতে পায় মেয়েটি প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছে। তাকে কোলে করে নৌকায় নিয়ে আসে সে। একটু পরে মেয়েটি একটি কন্যা সন্তান প্রসব করে।
Drama Jonmo_1
ক্ষুধায় বাচ্চা কাঁদতে থাকে কিন্তু মেয়েটি তাকে দুধ দেয় না এমনকি তার দিকে তাকিয়ে দেখেও না। মাঝি মেয়েটিকে দুধ খাওয়াতে বলে কিন্তু সে কিছুই করে না। পরে মাঝি বিভিন্ন গ্রাম থেকে দুধ সংগ্রহ করে এনে দেয় এবং  বাচ্চাটিকে খাওয়ানোর জন্য মেয়েটিকে বলে। কিন্তু মেয়েটি বাচ্চাকে দুধ না দিয়ে নিজেই তা খেয়ে ফেলে। মাঝি মেয়েটিকে মারতে গিয়েও রাগ সংবরণ করে।

Drama Jonmo_2এক সময় বাচ্চাটির প্রতি মায়া জন্মে মেয়েটির। তাকে দুধ খাওয়ায় না ঠিকই কিন্তু তাকে কোলে নিয়ে আদর করে। এক সময় মাঝি বাচ্চাসহ মেয়েটিকে তার শ্বশুর বাড়িতে নিয়ে যায়। কিন্তু শ্বশুর তাকে গ্রহণ করে না। কোন উপায় না দেখে মাঝি তাকে নিজের বাড়িতে নিয়ে যায়।