শুক্রবার সকালে নেয়া হবে শহীদ মিনারে, বাদ জুমা জাতীয় ঈদগাহে জানাজা

শুক্রবার সকালে নেয়া হবে শহীদ মিনারে, বাদ জুমা জাতীয় ঈদগাহে জানাজা

শেয়ার করুন

bachchu-b-20181018103329নিজস্ব প্রতিবেদক :

রূপালি গিটার ছেড়ে একদিন বহুদূরে চলে যেতে চেয়েছিলেন তিনি। চেয়েছিলেন সেদিন যেন অশ্রু গোপন রাখে সবাই। কিন্তু সবাইকে কাঁদিয়ে অকালেই দূর আকাশের তারা হয়ে গেলেন ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু। বৃহস্পতিবার সকালে রাজধানীর স্কোয়ার হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন আইয়ুব বাচ্ছু। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামীকাল শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জুমা জানাজা হবে জাতীয় ঈদগাহ ময়দানে। শনিবার চট্টগ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

তাঁকে আলাদা করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। এদেশের গানপাগল মানুষ বিশেষ করে ব্যন্ড সঙ্গীতের ভক্তরা নতুন ধারার যে সূর পেয়েছিলেন, তার সূচনা হয়েছিল, তাঁর হাত ধরেই। তিনি আইয়ুব বাচ্চু। সবার কাছে এবি নামেই জনপ্রিয় এবং পরিচিত।

গিটারে তাঁর সুর ছিল-আরও বেশি কাঁদালে, উড়াল দেব আকাশে। কোটি ভক্ত আর প্রিয়জনদের কাঁদিয়ে ঠিকই দূর আকাশের তারা হলেন এবি।

বৃহস্পতিবার সকালে হৃদরোগে আক্রান্ত হন আইয়ুব বাচ্চু। এরপর ব্যক্তিগত গাড়িতে করে ব্যান্ডের কিংবন্দন্তীকে নিয়ে আসা হয় স্কয়ার হাসপাতালে। চিকিৎসকরা জানালেন, হাসপাতালে মৃত অবস্থায় নিয়ে আসা হয়েছে তাঁকে। আর আগে থেকেই ছিল আইয়ুব বাচ্চুর হৃদরোগ।

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির প্রাণভোমরা ছিলেন আইয়ুব বাচ্চু। লিখেছেন বহু গান। গিটারের জাদুতে মুগ্ধ করে রাখতেন ভক্তদের। ষাটের দশকে চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তাঁর জন্ম। নব্বইয়ের দশক থেকে ব্যান্ড সংগীতের চর্চা শুরু করেন আইয়ুব বাচ্চু। প্রায় তিন যুগের সংগীতজীবন আইয়ুব বাচ্চুর। যা খুব বেশি নয় বলেই মনে করেন সহকর্মীরা। আরও কিছুটা সময় থেকে গেলে লাভই হতো এদেশের ব্যান্ড সঙ্গীতের।