শুক্রবার মুক্তি পাচ্ছে “অজ্ঞাতনামা”

শুক্রবার মুক্তি পাচ্ছে “অজ্ঞাতনামা”

শেয়ার করুন

index

কিশোয়ার অরনী:

২০১৬ সালের কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় প্রদর্শিত হবার পর দেশের প্রেক্ষাগৃহে আগামী ১৯ আগস্ট মুক্তি পেতে যাচ্ছে আলোচিত সিনেমা ‘অজ্ঞাতনামা’। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন তৌকীর আহমেদ।

বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রধান জনশক্তি রপ্তানিকারক দেশ। তারপরও ভুয়া পাসপোর্ট-কাগজপত্র আর দালালচক্রের দৌরাত্ম্য এখনো বিদ্যমান। শ্রমিকের প্রবাস জীবনও নিম্নমানের। তেমনি এক ভুয়া পাসপোর্টধারী শ্রমিকের মৃত্যু এবং সেই মরদেহ পরিবারের কাছে ফেরতের বিষাদময় গল্প নিয়েই তৈরি সিনেমা ‘অজ্ঞাতনামা’। তৌকীর আহমেদ পরিচালিত চতুর্থ চলচ্চিত্র এটি।

‘অজ্ঞাতনামা’য় মূল চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম ও নিপুণ। আরও আছেন শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, ফজলুর রহমান বাবু প্রমুখ।

চলতি বছরে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা ‘মার্কসে দু’ফিল্মে’র প্রিমিয়ার শোতে প্রথমবারের মতো অংশ নিয়েছে বাংলাদেশের চলচ্চিত্র। ইমপ্রেস টেলিফিল্মের ‘অজ্ঞাতনামা’ ছবিটি এ বিভাগে প্রদর্শনের জন্য আমন্ত্রণ পেয়েছে।

কান কর্তৃপক্ষ থেকে উৎসবে অংশগ্রহণের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়ে তাতে অংশ নিয়েছিলেন, ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক বিক্রয় ও বিপনন ইবনে হাসান খান ও ছবিটির পরিচালক তৌকীর আহমেদ।

1463198448গত ১৬ আগস্ট সকাল ১১টায় স্টার সিনেপ্লেক্সে ফিতা কেটে ছবির প্রিমিয়ার শুরু করেন এর প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন ছবির পরিচালক তৌকীর আহমেদ, অভিনেতা ফজলুর রহমান বাবুসহ সংশ্লিষ্টরা।

এছাড়া এদিন ছবি দেখতে উপস্থিত হন বিনোদন জগতের বেশ কিছু মানুষ। এরমধ্যে ছিলেন সুবর্ণা মুস্তাফা, বদরুল আনাম সৌদ, শহীদুল আলম সাচ্চু, শাহেদ আলীসহ অনেকে।

অজ্ঞাতনামা’ স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার, শ্যামলী ও আনন্দ সিনেমা হলে দেখানো হবে। রাজধানীর বাইরে ময়মনসিংহের পূরবী, যশোরের মণিহার মধুপুরের মাধবী সিনেমা হলে মুক্তি পাচ্ছে এটি।

৬৯তম কান চলচ্চিত্র উৎসব ছাড়াও ইতালির রোমে অনুষ্ঠিত গাল্ফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে এটি অর্জন করেছে জুরি মেনশন অ্যাওয়ার্ড।

ছবিটি মুক্তির আগে নিজের ফেসবুক টাইম লাইনে একটি স্ট্যাটাস দেন পরিচালক তৌকীর আহমেদ। এটিএন টাইমস পাঠকদের জন্য তার স্ট্যাটাসটি তুলে দেয়া হল-

‘অজ্ঞাতনামা’
আমাদের দেশের প্রায় এক কোটি মানুষ বিশ্বের বিভিন্ন দেশে থাকেন। এর মধ্যে মধ্যপ্রাচ্যেই বেশি। তাঁদের জীবনের একটি অধ্যায় নিয়ে অজ্ঞাতনামা। এই শ্রমিকদের বেশির ভাগই অদক্ষ বা স্বল্প দক্ষ। এ কারণে সেখানে তাঁদের জীবনযাত্রার মানও খুব নিম্ন। তাঁদের জীবনে বিনোদন, সুচিকিৎসা, এমনকি মানবাধিকারের বালাই নেই। এর মধ্যে বেশির ভাগই যান গলাকাটা পাসপোর্টে। তারপর লাশ হয়ে ফিরে আসেন। যে স্বপ্ন নিয়ে তাঁরা বিদেশে পাড়ি দেন, তা আর পূরণ হয় না। এই নিয়েই গল্প। কিন্তু আমি যে জিনিসটি দেখানোর চেষ্টা করেছি, তা হলো, গলাকাটা হোক আর যা-ই হোক, সবার আগে পরিচয় তিনি একজন মানুষ। আর প্রবাসে যাঁরা যান, তাঁরা তো ক্রীতদাস নন, মানুষ। এটাই হোক পরিচয়।
আর সিনেমাটি নির্মাণের জায়গা থেকে বলব, আমার অভিনয়শিল্পীরা দুর্দান্ত করেছেন। তাঁদের চেষ্টায় একটা ভালো সিনেমা নির্মাণ হয়েছে বলেই মনে হয়। বাকিটা দর্শকেরা ভালো বলতে পারবেন।