মে দিবস এবং লাইলাতুল বরাতে এটিএন বাংলায় বিশেষ অনুষ্ঠান

মে দিবস এবং লাইলাতুল বরাতে এটিএন বাংলায় বিশেষ অনুষ্ঠান

শেয়ার করুন

GOLPO GANER AMONTRONAY 1বিনোদন ডেস্ক :

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকদের উপর পুলিশের বর্বরচিত হামলায় নিহত শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে বিশ্বব্যাপী মে মাসের ১ তারিখে পালিত হয় মহান মে দিবস। সেই দিনের দুঃসহ স্মৃতিকে শক্তিতে পরিণত করে বিশ্ব উন্নয়নে পৃথিবী ব্যাপী কাজ করে যাচ্ছেন বিশ্বের শ্রমিকরা। মে দিবসটি মূলত তাদের জন্য।

মহান মে দিবস উপলক্ষে এটিএন বাংলায় ১লা মে, মঙ্গলবার প্রচার হবে বিশেষ অনুষ্ঠানমালা। সকাল ৭.৩০টায় প্রচার হবে ‘চায়ের চুমুকে’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। মারিয়া শিমুর উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করবেন শম্পা মাহমুদ ও নবুয়াত রহমান। অনুষ্ঠানের অতিথি- শিল্পী ফকির আলমগীর। সকাল ৮.২০টায় প্রচার হবে সঙ্গীতানুষ্ঠান ‘গল্প গানের আমন্ত্রণে’ এ অনুষ্ঠানটি সাজানো হয়েছে শিল্পী ফকির আলমগীর এর সাথে কথপোকথন এবং তার কন্ঠে গাওয়া গান দিয়ে। ফেরদৌস আরা বন্যার উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান। সকাল ৯টায় প্রচার হবে তথ্যচিত্র ‘অধিকার’ পরিচালনা- আমজাদ কবীর চৌধুরী। দুপুর ৩.০৫টায় প্রচার হবে মে দিবসের বিশেষ টক শো ‘আর কতদুর!’, পরিচালনা- আলভি হায়াত রাজ।

অনুষ্ঠানে বাংলাদেশের শ্রমিকদের অধিকার আদায়, মালিক-শ্রমিক সুসম্পর্ক, অর্থনীতিতে শ্রমিকদের অবদান, বাংলাদেশের শ্রম বাজার, রানা প্লাজা, তাজরিন গার্মেন্টস ইত্যদির মতো বড় বড় দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের বর্তমান অবস্থা এবং শ্রম মান উন্নয়নে সরকারী বেসরকারি উদ্যোগ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।। মাসন ঘোষের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রমিক নেত্রী মোশরেফা মিশু এবং রাজনীতিবিদ ও কলামিষ্ট মুজাহেদুল ইসলাম সেলিম।

ISLAMIC PROGRAM _LAILATUL BARATএটিএন বাংলায় লাইলাতুল বারাআত এর বিশেষ অনুষ্ঠানমালা

লাইলাতুল বারাআত বা শবে বরাত হচ্ছে আরবী শা’বান মাসের ১৫ তারিখে পালিত একটি পূণ্যময় রজনী যা বিশ্বের মুসলমানগন ইবাদত-বন্দেগী, জিকির-আসগর, দান-খয়রাত ইত্যাদির মাধ্যমে পালন করে থাকেন। এ উপলক্ষে এটিএন বাংলায় ১লা মে মঙ্গলবার সন্ধ্যা ৭টার সংবাদের পর থেকে প্রচার করা হবে বিশেষ অনুষ্ঠানমালা। অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে কোরআনের জলসা শিরোনামে গল্পে গল্পে কোরআন পাঠ, টক শো, দোয়া মাহফিল এবং আলোচনা অনুষ্ঠান। ক্বারী ফিরোজের উপস্থাপনায় ‘গল্পে গল্পে কোরআন পাঠ’ অনুষ্ঠানে অংশগ্রহন করবেন দুই দুইবার সৌদি আরব এবং একবার মিশরে অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী হাফেজ আবদুল্লাহ আল মামুন, জর্ডানে অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতার তৃতীয় স্থান অধিকারী হাফেজ সাঈদ হাসান এবং কাতারে অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতার তৃতীয় স্থান অধিকারী হাফেজ লোকমান সাফি। অনুষ্ঠানে আলোচক হিসেবে থাকবেন ক্বারী নাজমুল হাসান এবং ক্বারী আজিজুল হক। এরপর প্রচার হবে ড. শহীদুল ইসলাম বারাকাতীর উপস্থাপনায় টক শো ‘লাইলাতুল নুসফে মিন শাবান’। অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহন করবেন সৈয়দ কামাল উদ্দিন জাফরী, শাহ ওয়ালিউল্লাহ, এইচ এম বরকত উল্লাহ। এরপর প্রচার হবে শহীদুল ইসলাম বারাকাতীর উপস্থাপনায় দোয়া মাহফিল। এছাড়াও প্রচার হবে ড. আহম্মদ উল্লাহ ত্রিশালী, ড. ওমর ফারুক, শায়েখ আবদুল্লাহ ফারুক প্রমুখ এর অংশগ্রহনে বিশেষ আলোচনা অনুষ্ঠান। সবগুলো অনুষ্ঠানই পরিচালনা করেছেন মুস্তাফিজার রহমান। মহিমান্বিত এই রাতে ইবাদত বন্দেগীর পাশাপাশি ইসলামী এসব অনুষ্ঠানমালা দেখতে চোখ রাখুন এটিএন বাংলার পর্দায়।