প্রিয় সেই সঙ্গীতকার কমল দাশ গুপ্ত

প্রিয় সেই সঙ্গীতকার কমল দাশ গুপ্ত

শেয়ার করুন

মুকাদ্দেম বাবু:

প্রিয় পাঠক না চাইলেও অনেক সময় নিজের অজান্তেই কিছু কথা এসে যায়। কথায় কথা বাড়ে সাজে কথামালা। কমল দাস গুপ্তের সুর করা ও গাওয়া গান গুলো এখনো যে আধুনিক গানের ভূবন আলোকিত করে আছে তার চিন্তা থেকেই বোধহয় এই লেখনির চিন্তা।

কমল দাস গুপ্ত একাধারে কন্ঠ শিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক। ১৯১২ সালের ১৮ই জুলাই নড়াইলে তাঁর জন্ম হয়। তাঁর পিতা তারা প্রসন্ন দাশ গুপ্ত ছিলেন ক্রিকেট ও সঙ্গীত অনুরাগী। পুরো নাম কমলপ্রসন্ন দাশ গুপ্ত হলেও কমল দাস গুপ্ত নামেই তিনি অধিক পরিচিত ছিলেন।

পারিবারিক নড়াইলের প্রেস ব্যবসা তাঁর পিতার অগোছালো জীবনের জন্য লাটে উঠলে আর্থিক প্রয়োজনে তাদেরকে কোলকাতায় পাড়ি জমাতে হয়। যদিও এই ব্যবসা নষ্ট হবার একমাত্র কারণ তাঁর পিতার অপরিনাম দর্শিতাই নয় তদানিন্তন প্রেস ম্যানেজারের একটি বিরাট ভূমিকাও লক্ষণীয়। কোলকাতায় কমল দাস গুপ্ত এবং অনুজ সুবল দাস গুপ্ত গানের ভক্ত হয়ে গানের দোকানের সামনে দাড়িয়ে থেকে সারাদিন গান শুনতেন এবং চর্চা করতেন।

kamal dasএমনই এক মূহুর্তে পরিচয় ঘটে ওস্তাদ জমিরউদ্দি খাঁর সঙ্গে । ওস্তাদ জমির উদ্দিন খাঁ তাদের দুই ভাইকে গান শেখাবার দায়িত্ব নিলে আজকের কমল দাস গুপ্ত এবং সুবল দাস গুপ্তের সঙ্গীতজীবন শুরু হয়। ১৯৫৭ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে “কামালউদ্দিন আহমেদ” নাম ধারন করে বিখ্যাত সঙ্গীত শিল্পী ফিরোজা বেগমকে বিয়ে করেন। এরপর তাঁরা উভয়ে ড.আসাদুল হকের বাসায় দীর্ঘদিন অবস্থান করেন। এখানে উল্লেখ্য যে, ড. আসাদুল হকের স্ত্রী তাদের দীর্ঘ সময় উপস্থিতি সহজে মেনে নেননি। ফলে তাদের সম্পর্কে টানা পোড়েন চলতে থাকে।

কমল দাশ গুপ্তের শিক্ষা জীবন শুরু হয ক্যালকাটা একাডেমি থেকে,পরে ১৯২৮ সালে তিনি কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ থেকে বি.কম পাস করেন। “মিরার ভজনে সুরের প্রয়োগ” এই গবেষণা করে তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৩ সালে ডক্টর অব মিউজিক ডিগ্রী লাভ করেন ।

কমল দাশ গুপ্তের সঙ্গীতে হাতে খড়ি তাঁর সহোদর বিমল দাশ গুপ্তের কাছে, পরে দিলিপ কুমার রায়, কানাকেষ্ট, ওস্তাদ জমির উদ্দিন খাঁর কাছে। তিনি আধুনিক বাংলা, উর্দূ, হিন্দি, ঠুংরি এবং ছায়াছবির সঙ্গীতে কন্ঠদান ও সুরারোপ করেন। সুরের রাজ্যে কমল দাশ গুপ্ত ছিলেন এক জীবন্ত কিংবদন্তী। সুরের ভিত্তি রাগ আর ঠুংরি ছিল তাঁর সুর রচনার অন্যতম কেন্দ্র বিন্দু। তিনি বাংলা গানের নানা ধারাকে তিনি ভেঙ্গে-গড়ে মিশিয়ে দিয়েছেন।

বাংলা চলচ্চিত্রের সুরকার হিসেবে তিনি যথেষ্ট খ্যাতি অর্জন করেন। তাঁর সুর দেওয়া ও গাওয়া গান “তুফান মেইল” “শ্যামলের প্রেম” “এই কিগো শেষ দান” এখনও ভীষন জনপ্রিয়। অনেক হিন্দি ছবিতেও তিনি সুর করেছেন। তিনি প্রায় ৮০টি ছায়াছবিতে সঙ্গীত পরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়া হলিউডের ছবি “ওয়্যার প্রপাগান্ডা” তে তিনি নেপথ্য সঙ্গীত পরিচালনা করেন। সঙ্গীত পরিচালক হিসেবে তাঁর শেষ ছবি “বধূবরণ” ১৯৬৭ সালে।

কমল দাশ গুপ্ত নজরুলের লেখা ৪ শত গানে সুরারোপ করেছেন। তাঁর নিজস্ব সুরকরা গানের সংখ্যা প্রায় ৮ হাজার। সঙ্গীতে তাঁর মৌলিক অবদান স্বরলিপির শর্টহ্যান্ড পদ্ধতির প্রবর্তনসহ আকার মাত্রিক পদ্ধতি ও ষ্টাফ নোটেশন পদ্ধতির স্বরলিপি স্থাপন উল্লেগযোগ্য।

কমল দাশ গুপ্ত গ্রামোফোন কোম্পানীর সঙ্গীত পরিচালক ছিলেন। ত্রিশ ও চল্লিশের দশকে গ্রামোফোন ডিস্কে তাঁর গাওয়া ও সুরকরা গান “সাঁঝের তারকা আমি এবং “আমি ভোরের যুথিকা অত্যন্ত জনপ্রিয় ছিল। কাজী নজরুল ইসলাম গান রচনা করে তাঁর নিকট দিয়ে বলতেন ‘কুট্টু’ এই গানটি সুর করে তোর যাকে পছন্দ হয় তাকে দিয়ে এই গাওয়াবি।

কমল দাস গুপ্তের সঙ্গীত ও ব্যক্তি জীবন অত্যন্ত পিচ্ছিল হয়ে পড়ে। মৃত্যুর আগ মুহুর্তেও তাকে জীবনের প্রয়োজনে আর্থিক দৈন্যতায় মনোহরি দোকানদারীও করতে হয়েছে। আশা করি ভবিষ্যতে বিজ্ঞজনেরা এবং বিশেষজ্ঞগণ এ বিষয়ে নিশ্চয় সদুত্তোর খুঁজে পাবেন।

১৯৭৪ সালে কমল দাশ গুপ্ত মৃত্যু বরণ করেন। তাঁর দুই সন্তান শাফিন আহমেদ ও হামিন আহমেদ সঙ্গীতভূবনে খ্যাতিমান ও প্রতিষ্ঠিত ব্যান্ড সঙ্গীত শিল্পী।

কমল দাস গুপ্ত সম্পর্কে ছেলে শাফিন আহমেদের মুল্যায়ন:

During 1930s to ’50s it was like a proverb in the music arena that “No matter where and how much you try, in the end you will have to go to Kamal Das Gupta to find success.” Among many artistes who found recognition through Kamal Das Gupta’s compositions were Juthika Roy, Jogonmoy Mitra, Shanta Apté, Hemant Mukherjee, Talat Mahmood, Shubhalakshmi, K. Mallik, Indubala, Angurbala, Mrinal Kanti, Satya Chowdhury and of course Feroza Begum, the finest Nazrul Sangeet artiste. The total number of songs composed by him is an astonishing number of over 8000 of which about 400 are Nazrul songs. (অংশ বিশেষ)

কমল দাস গুপ্তের সুরকরা উল্লেখযোগ্য বিখ্যাত গান:

১. ছন্দে ছন্দে দুলি আনন্দে-কথা-প্রণব রায়-কানন দেবী
২. কত দিন পরে এলে-মূলশিল্পী-সত্য চৌধুরী
৩. তুফান মেইল-মূলশিল্পী-কমল দাস গুপ্ত
৪. শ্যামলের প্রেম-মূলশিল্পী-জগন্ময় মিত্র
৫. এই কি গো শেষ দান-মূলশিল্পী-রবীন মজুমদার,কথা- প্রণব রায়
৬. সাঁঝের তারকা আমি-মুলশিল্পী-কমল দাস গুপ্ত
৭. আমি ভোরের যুথিকা- মুলশিল্পী-কমল দাস গুপ্ত
৮. তোমার আখিঁর মত-কথা-নজরুল ইসলাম,মূলশিল্পী- সত্য চৌধুরী
৯. এমনই বরষা ছিল সেদিন-কথা-প্রণব রায়,মূলশিল্পী-যুথিকা রায়
১০. কতদিন দেখিনি তোমায়-কথা-প্রণব রায়-মুলশিল্পী-কমল দাস গুপ্ত
১১. হারা মরু নদী-মুলশিল্পী-কানন দেবী
১২. তাসবীর তেরী দিল মেরা-তালাত মাহমুদ (তপন কুমার) কথা-ফাইয়াজ হাসমী
১৩. তুমি কি এখন দেখিছো স্বপন-মূলশিল্পী-জগন্ময় মিত্র,কথা-প্রণব রায়
১৪. ভালবাসা মোরে ভিখারী করেছে-মূলশিল্পী-জগন্ময় মিত্র,কথা-মোহিনী চৌধুরী
১৫. জেগে আছি একা- মূলশিল্পী-জগন্ময় মিত্র,কথা-মোহিনী চৌধুরী (রোমান্টিক রেভুলেশন সঙ্)
১৬. আমি দূরন্ত বৈশাখী ঝড়- মূলশিল্পী-সত্য চৌধুরী,কথা-মোহিনী চৌধুরী (রোমান্টিক রেভুলেশন সঙ্)
১৭. পৃথিবী আমারে চায়-মূলশিল্পী-সত্য চৌধুরী,কথা- মোহিনী চৌধুরী
১৮. যেথা মোর গান থেমে যায়-মূলশিল্পী-সত্য চৌধুরী, কথা- মোহিনী চৌধুরী
১৯. ঘুমায়ে পড়েছে চাঁদ-মূলশিল্পী-সত্য চৌধুরী, কথা- মোহিনী চৌধুরী
২০. দুটি পাখি দুটি তীরে-মূলশিল্পী-তালাত মাহমুদ
২১. তুফান মেইল যায়,মুলশিল্পী-কমল দাস গুপ্ত
২২. এই জীবনে যেন আর দেখা নাই হয়-মূলশিল্পী-ধনঞ্জয় মিত্র
২৩. জানি মিছে পথ চাওয়া-জগন্ময় মিত্র
২৪. আমি চাঁদ নহি-মূলশিল্পী-কমল দাস গুপ্ত,কথা-কাজী নজরুল ইসলাম
২৫. আমি স্বপ্নে দেখি আমি স্বপ্নে দেখি-কাজী নজরুল ইসলাম,মূলশিল্পী-যুথিকা রায় ও কমল দাস গুপ্ত
২৬. কেন মন বনে মালতি দোলে
২৭. রুম ঝুম নূপুর বাজে প্রিয় আসলরে প্রিয়
২৮. এখনো উঠেনি চাঁদ,মূলশিল্পী-পারুল কর-কাজী নজরুল ইসলাম
২৯. কিতনা দুখ- মূলশিল্পী-হেমন্ত মুখোপাধ্যায় (প্রথম গান)