এটিএন বাংলায় দুর্গাপূজার বিশেষ নাটক ‘রাবনের মিনতি’

এটিএন বাংলায় দুর্গাপূজার বিশেষ নাটক ‘রাবনের মিনতি’

শেয়ার করুন

Raboner Minoti (1)বিনোদন ডেস্ক :

দুর্গা পূজা উপলক্ষে ১৯ অক্টোবর রাত ৮টায় এটিএন বাংলায় প্রচার হবে বিশেষ নাটক ‘রাবনের মিনতি’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন এ ডি দুলাল। অভিনয়ে শহীদুজ্জামান সেলিম, ফারজানা রিক্তাা, বিনয় ভদ্র, খায়রুল টুটল, শাহরীয়ার মেতালেব।

বাঙালী ধর্ম বিশ্বাসে দেবী দুর্গাকে পুজা করে মহিষাসুর বধ করার প্রতিমা তৈরী করে। কিন্তু বাঙালী যে কারনে দুর্গা পুজা করে সেই আয়োজন এবং দেবী আরাধনার সময়কে বলা হয় ”অকালবোধণ”। লঙ্কাপুরীতে সীতা উদ্ধারের জন্য রাম রাবনের যে যুদ্ধ হয় তারই একটি  গুরুত্বপূর্ন অংশ হল এই দেবী পুজা বা ”অকালবোধণ”। রাবন বধের জন্য দেবীকে অকালে পৃথিবীকে আসতে হয়েছিল, তাই এই দেবীপুজাকে ”অকালবোধন” বলা হয়ে থাকে। এই পুজা করেছিলেন রাম ও এই পুজোর পুরোহিত ছিলেন বধহ্মা। যথারীতি দেবীর বোধন দিয়ে শুরু হয়ে বিজয়া দশমী পযন্ত এই পুজো করা হয়। কালিকাপুরানের ২৬ থেকে ৩৩ সংখ্যক শ্লোক অনুযায়ী বধহ্মা রাত্রিকালে এই মহাদেবীর বোধন করেছিলেন। বোধিতা হয়ে দেবী গেলেন রাবনের বাসভূমি লঙ্কায়। সেখানে তিনি রাম রাবনকে দিয়ে সাত দিন ধরে যুদ্ধ করালেন সপ্তমী তিথিতে দেবী প্রবেশ করেন রামের ধনুর্বানে। অষ্টমীতে রাম রাবনে মহাযুদ্ধ হয়। অষ্টমী-নবমীর সন্ধিক্ষনে রাবনের দশমুন্ড বিছিন্ন হয়, আবার সেই দশমুন্ড জোড়া লাগে। কিন্তু নবমীতে রাবণ নিহত হন। দশমীতে রামচন্দধ করেন বিজয়োৎসব।

দুর্গাপুজায় নিহত হন রাবন সেই উৎসব পালন হয় পৃথিবীতে, কিন্তু দেবী দুর্গার সাথে পুজিত হন মহিষাসুর, এই নিয়ে রাবনের ঘোর আপত্তি, প্রতিদিন এই নিয়ে সে মহিষাসুরের তার সাথে বচসা হচ্ছে। দেব দেবীদের কাছে এই নিয়ে সে অনেক নালিশ করেছে, নানা রকম প্রচার চালিয়েছে, সবাই তাকে কেবল প্রতিশ্রুতি দেয়। ফলাফল শুন্য। রাবনের যু৩ি একটাই মরলাম আমি, দেবীর পাদদেশে পুজা কেন পাবে মহিষাসুর? এটা নিয়ে রাবণ  স্বর্গে ভোটাভুটির পস্তাাব করেছে। সেই ভোটের কোন উদ্দোগ কেউই নেয় না। কাজের কাজ কিছুই হ”েছ না। দেবী দুর্গাকে বারবার বলা  সত্বেও সেই বার্তা পৃথিবীতে পাঠান হয় না বলে মর্মাহত রাবন দেবী দর্শনের জন্য কঠিন আরাধনা শুরু করেন, দেবী ভ৩ের আরাধনায় সাড়া দেন, রাবণ দেবীর  সরানপন্ন হন, তার কাছে আকুতি করেন। দেবী রাবণকে  স্বয়ং এই দায়িত্ব নেবার কথা বলেন, এই বার্তা পৃথিবীতে প্রচারের জন্য দেবী তাকে অনুমতি দেন।  স্ব^র্গের দাঁড় রক্ষক তাকে আটকে দেয় তার বাঙালীদের অংশে যাবার অনুমতি নেই বলে। তাহলে কিভাবে যাবেন কি করে পৃথিবীর মানুষকে বিশ^াস করাবেন? এই নিয়ে মহা বিপদে পরেন রাবণ। দেবী দুর্গা রাবনের আহাজারীতে সš‘ষ্ট হয়ে রোম শহরে পাঠিয়ে দেন। সেখানে অপরিচিত মানুষের মাঝে যদি তার বীরত্বের কথা কেউ বিশ^াস করে। সেখানে তার পিছু নেয় নারদ মুনি। এভাবেই দুজনেই রোম থেকে ইংরেজী শিখে স্যুট প্যান্ট পরে ফেরত আসে। কাজের কাজ কিছুই হয় না। কিছুতেই রোম বাসী মেনে নেয় না রাবনের এই মহিষাসুর  স্থলাভিসিক্তির পুজা পস্তাব। যারা পুজা করছে তারা সংখ্যায় অল্প তারপরেও রাবন তাদেরকে বুঝাতে ব্যর্থ হয়ে ফিরে আসে। অনেক রোমবাসী ভিণœ দেবীকে বন্দনা করে, তারা দেবী উপাসনা করে, কিন্ত দেবী দুর্গা নামে করে না। তাদের অনেকের কাছে দেবী দুর্গাই অপরিচিত। রাবন মহিষাসুর প্রসঙ্গতো পরের বিষয়।
দেবী এবার রাবনকে বাঙালীদের মধ্যে মানুষ হিসেবে শর্ত সাপেক্ষে পাঠালেন, ক্ষমতাহীন রাবণ বাঙালীদের মধ্যে আসার পর নিজের পরিচয় দেয়। বাঙালীদের মধ্যে রাবণ এরপর নানা ভাবে নাজেহাল হয়, নারদ রসিয়ে রসিয়ে দেবীর কাছে সেই সব গল্প উপস্থাপন করেন। রাবন ক্ষমতাহীন হয়ে কিভাবে পৃথিবীতে অসহায় ভাবে দিন কাটায় সেই বিষয়টি এই নাটকের বিষয় বস্তু। পৃথিবীর মানুষ কিছুতেই মহিষাসুরের  স্থলাভিসিক্ত রাবনকে হতে দিবে না। রাবণ মহিষাসুরকে কিছুতেই সরাতে পারে না। ব্যর্থ রাবন নিরুপায় রাবন পথে পথে ঘুড়ে বেড়ায় আর আহাজারী করে, কেউ তাকে কদর করে না, তার মৃত্যুরও কোন দাম নেই।