আসছে জিন্নাহ খানের জি মিউজিক আর্ট

আসছে জিন্নাহ খানের জি মিউজিক আর্ট

শেয়ার করুন

Zinnah khan
২০০১ সালে “বান্ধবী রে কেনো চলে গেলে” শিরোনামরে একটি একক অডিও অ্যালবামরে মাধ্যমে জাতীয় র্পযায়ে নিজেকে মেলে ধরেন জিন্নাহ খান। একই বছরে বাংলাদশে টেলিভিশনে কণ্ঠশল্পিী হিসেেেব তালিকাভুক্ত হয়ে নিজের মেধা ও পরচিতিেিক তুলে ধরনে দেশব্যাপী। অল্প সময়েই জিন্নাহ খান আলোচিত হয়ে ওঠেন সংগীতাঙ্গনে। একে একে প্রকাশ পায় তার ৪ টি একক অ্যালবাম। স্বীকৃতি হিসেবে দেশে-বিদেশে থেকে অর্জন করেন-বাচসাস, সিজেএফবি, বিএএম (ইউ এস এ ), এডব্লিউ (কানাডা ) অ্যাওয়ার্ড।
জিন্নাহ খান ২০১০ সাল থেকে যুক্তরাষ্ট্রের মিশিগানে বসোবাস করছেন। সেখানে থেকে তিনি মিশিগান, শিকাগো, নিউ ইয়র্ক, ইন্ডিয়িা নোপলিশ ও কানাডাসহ বিভিন্নি স্থানে মঞ্চে গান পরিবেশন ক’রে বাংলা সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন নিরলসভাবে। প্রতিনিধিত্ব করছেন বাংলা গানের।
পিতা জালাল খান ও মাতা হাজেরা খানম। বাবা মায়ের এক কন্যা ও দুই পুত্র সন্তানের মধ্যে জিন্নাহ’র অবস্থান দ্বিতীয়। ১ অক্টোবর ১৯৬৮ সালে টাঙ্গাইলের মির্জাপুরে জিন্নাহ খানের জন্ম ও বেড়ে ওঠা। দ্বিতীয় শ্রেনীতে পড়ার সময় গানের একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ ক’রে প্রথম পুরস্কার র্অজন করায় গানের প্রতি তাঁর আত্মবিশ্বাস বেড়ে যায়। পরর্বতীতে স্কুল, কলজে পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠান ও প্রতিযোগিতায় নিয়মিত গান গাইতে শুরু করেন তিনি। উচ্চাঙ্গ ও নজরুল সংগীতে তালিম নেন টাঙ্গাইলের ওস্তাদ আনন্দ চক্রর্বতী, সিলেটের ওস্তাদ রাম কানাই দাস ও ভারতরে ওস্তাদ মসরুর আলী খানের কাছে। জিন্নাহ খান উচ্চাঙ্গ ও নজরুল সংগীতে তালিম গ্রহণ করলেও সকল ধরণরে গানেই রয়েছে তাঁর সমান স্বাচ্ছন্দ। তবে ব্যক্তিগতভাবে তিনি গজল ও স্যাড মেলোডি গান গাইতে বেশি পছন্দ করেন। র্কমসূত্রে জিন্নাহ খান ছিলেন এলজিইডির একজন কর্মকর্তা। বদলির চাকরিজীবনে তিনি বিভিন্ন জেলায় অবস্থান করেন। ১৯৯৯ সালে সিলেটে অবস্থানকালে সিলেটে সংগীত পরষিদ কর্তৃক আয়োাজিত সিলেট জেলা অডিটোরিয়ামে তাঁর একটি একক সংগীত সন্ধ্যা অনুষ্ঠতি হয়। সেই সংগীত সন্ধ্যায় জিন্নাহ খানের গজল ও মেলোডি গানরে মুগ্ধতায় অভিভূত হয় সিলেটের সংস্কৃতিপ্রেমিরা। সকলের প্রশংসায় মনোবল বেড়ে যায় তাঁর।
সেই থেকেই আধুনিক গানের পাশাপাশি বিভিন্ন স্টেজে গজলসহ জিন্নাহ খানের বহুমাত্রিক গানে মুগ্ধ হন সঙ্গীতপ্রিয়রা। বর্তমানে আমেরিকা থেকেই নিজের নতুন নতুন গান এবং সেই সব গান প্রকাশের লক্ষে একটি ইউটিউব চ্যানেল ওপেনে করার কাজ শুরু করেছেন। গীতিকার দেলোয়ার আরজোদা শরফ, মুসফিক লিটু, অভি আকাশ, বেদোয়ানসহ আরো অনেকেই এই চ্যানেলের জন্য গানের কাজ শুরু করেছেন। ইতোমধ্যেই পচিশটি গানের কাজ সম্পন্ন হয়েছে বলে জানান জিন্নাহ খান। সেই গান গুলো মিউজিক ভিডিও হয়ে কিছুদিনের  মধ্যে  মুক্তির কথা মুঠোফোনে জানিয়েছেন এই শিল্পী। জিন্নাহ খান বলেন, ‘প্রাথমিক পর্যায়ে একশ গানের প্রকল্প হাতে নিয়েছি আমরা। এখানে শুধু আমার নিজেরই নয় সমসাময়িক শিল্পী ছাড়াও এই সময়ের অনেক জনপ্রিয় শিল্পীদের গানও আনা হবে ধারাবাহিক ভাবে। বর্তমানে বাংলাগানের বাজার সম্পর্কে জিন্নাহ খান বলেন, ‘এখন প্রযুক্তির যুগ, অন্যসব কিছুর মত গানেও নানামুখি প্রযুক্তির ব্যবহার হচ্ছে। আমাদেরও পিছিয়ে থাকার কোন উপায় নাই। দেশে না থাকলেও দেশের এবং বিশে^র মানুষ যাতে বাংলা গান উপভোগ করতে পারে সেই কারণে আমিও আমার ইউটিউব চ্যানেলের মাধ্যমে শ্রোতাদের কাছে আমার নতুন নতুন গানসহ দেশীয় শিল্পীদের গান পৌছে দিতে চাই। খুব শৗঘ্রই আমার চ্যানেলটি সঙ্গীতপ্রিয় সব মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। চানেলের নাম জি মিউজিক আর্ট। তার পার্টনার হয়ে এই চ্যানেলের সার্বিক তত্ববধানে থাকবেন দেলোয়ার আরজোদা শরফ।