‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তিতে বাধা

‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ মুক্তিতে বাধা

শেয়ার করুন

ay-dil-hay-mushkilকিশোয়ার অরনী: 

পাক অভিনেতা ফাওয়াদ খান থাকায় বলিউডের বিখ্যাত নির্মাতা কারাণ জোহরের মুক্তি প্রতীক্ষিত সিনামা ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ চারটি রাজ্যে মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ‘সিনেমা ওনার্স এক্সিবিটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (সিওইএআই)।

‘অ্যায় দিল হ্যায় মুশকিল’২৮ অক্টোবর মুক্তি পাওয়ার কথা রয়ছে। ফাওয়াদ খান ছাড়া এ সিনেমাতে আরও আছেন রণবীর কাপুর, আনুষ্কা শর্মা এবং ঐশ্বরিয়া রায় ।

১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাছাউনিতে জঙ্গি হামলার প্রেক্ষাপটে ফাওয়াদকে ভারত ছাড়ার আল্টিমেটাম দিয়েছিল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)।

এ দিন আরও এক ধাপ এগিয়ে সিওইএআই-র সভাপতি নিতিন দাতার বললেন, ‘‘ভারত-পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিক না হওয়া পর্যন্ত কোনও ছবিতে পাক অভিনেতা, টেকনিশিয়ান, পরিচালক, সঙ্গীত পরিচালকরা থাকলে সেই ছবি দেখানো হবে না।’’

মহারাষ্ট্র, গুজরাট, কর্নাটক এবং গোয়ায় সে কারণে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ আদৌ মুক্তি পাবে কি না, তাই নিয়েই প্রশ্ন উঠে গেল। অন্যান্য রাজ্যেও তাঁদের এই সিদ্ধান্তের কথা জানানো হবে বলে জানিয়েছে সিওইএআই।

মহারাষ্ট্রে এমএনএস অবশ্য হুমকি দিয়েই রেখেছিল, পাক শিল্পীদের অভিনীত ছবি তারা দেখাতে দেবে না। শিবসেনা এবং এমএনএস, দু’দলই সিওইএআই-এর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

কারাণ জোহরের ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ এবং শাহরুখ খানের ‘রইস’— প্রথম থেকেই এমএনএসের দৃষ্টিতে আছে এ ছবি দুটি। রাহুল ঢোলাকিয়ার পরিচালনায় ‘রইস’-এ শাহরুখ ছাড়াও অভিনয় করেছেন পাক অভিনেত্রী মাহিরা খান। কোনও কোনও মহলে এখনই কানাঘুষো শুরু হয়ে গিয়েছে যে, মাহিরা কাজ করতে না পারলে প্রয়োজনে ছবিটির একাংশ নতুন কাউকে দিয়ে শ্যুট করানো হতে পারে।

এমএনএসের এক নেতা হুমকি দিয়েছেন, ফাওয়াদের অংশগুলি বাদ না দিলে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিটি রিলিজ করতে দেওয়া হবে না। যাঁরা এই ছবি রিলিজ করার চেষ্টা করবেন বা দেখতে যাবেন, রাস্তায় নেমে তাঁদের ধোলাই দেবেন বলে শাসিয়েছেন তিনি।

ছবিটি না দেখানোর সিদ্ধান্তকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়েছেন বিক্রম ভাট এবং ওম পুরী । ওম পুরীর মতে, যত ক্ষণ না ভারত সরকার পাক শিল্পীদের ভিসা বাতিল করছে, ততক্ষণ কারও অধিকার নেই তাঁদের আটকানোর। আর কেন্দ্রও কিন্তু জানিয়েই দিয়েছে, পাক শিল্পীদের ভিসা বাতিল করার কোনও পরিকল্পনা এখনই নেই।