রাজশাহীতে ধারণকৃত ‘ইত্যাদি’

রাজশাহীতে ধারণকৃত ‘ইত্যাদি’

শেয়ার করুন

ITYADI_ RAJSHAHI
দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, মুক্তিযুদ্ধের গৌরবময় স্থান, আকর্ষণীয় পর্যটনকেন্দ্রসহ বিভিন্ন স্থানে ‘ইত্যাদি’র দৃশ্য ধারণের ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে পদ্মাপলি বিধৌত বরেন্দ্রভূমি রাজশাহীতে।

সেখানকার সারদায় অবস্থিত ঐতিহ্যবাহী প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ একাডেমির ২৫০ বছরের প্রাচীন নিদর্শন ছোটকুঠির সামনে ধারণ করা হয় এবারের ইত্যাদি। শেকড়ের সন্ধানে ইত্যাদিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের তুলে ধরা হয়। পাশাপাশি গত তিন দশকেরও বেশি সময় ধরে ইত্যাদি দেশের বিভিন্ন অঞ্চলের অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে।
এবারের ইত্যাদিতে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য, পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্তঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম- চর খিদিরপুরের ভাঙনকবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে প্রতিবেদন। এ ছাড়া ইত্যাদির নিয়মিত পর্বসহ রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে কয়েকটি নাট্যাংশ।
২৯ অক্টোবর রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হয় এবারের পর্বটি। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।