৩৬ তম বিসিএসের চুড়ান্ত ফল প্রকাশ

৩৬ তম বিসিএসের চুড়ান্ত ফল প্রকাশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ফল প্রকাশের খবর জানানো হয়। এতে দুই হাজার ৩২৩ জন কর্মকর্তাকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। ফলাফল পিএসসির ওয়েব সাইটে (http://www.bpsc.gov.bd) পাওয়া যাবে।

প্রথম শ্রেণির ২ হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা হয়।

২ লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নিয়ে উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। গত বছরের সেপ্টেম্বরে তাঁদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১২ হাজার ৪৬৮ জন। আর লিখিত পরীক্ষায় ৫ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হন। চাকরি প্রার্থীরা মৌখিক পরীক্ষা দেওয়া শুরু করেন ১২ মার্চ থেকে। তা শেষ হয় ৭ জুন।

৩৬ তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২ টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ টি, পুলিশ ক্যাডারে ১২০ টি, কর ক্যাডারে ৪৩ টি, তথ্য ক্যাডারে ৩৭ টি, সমবায় ক্যাডারে ২২ টি, পররাষ্ট্র ক্যাডারে ২০ টি, আনসার ক্যাডারে ১৯ টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫ টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।

কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭ টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০ টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১ টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।