স্বপ্ন যখন নভোচারী হওয়ার

স্বপ্ন যখন নভোচারী হওয়ার

শেয়ার করুন

1024px-Nasa_astronaut_class_of_1996

আবদুল হান্নান ফারুক:

অনেকের সুপ্ত ইচ্ছা মহাকাশচারী হওয়ার। তবে সেই স্বপ্নের জন্য পাড়ি দিতে হবে অনেকটুকু পথ। শুধুমাত্র ২০১৭ সালের জন্য নাসায় চাকুরি প্রার্থীদের ১৮০০০ হাজার আবেদন পড়েছে। মহাকাশ ভ্রমণের জন্য জিরো গ্রাভিটি সবচেয়ে বড় বাঁধা।

মহাকাশে অবস্থানকালীন ওজনহীনতার জন্য পেশি ও হাড়ের উপর ব্যাপক চাপ পড়ে। সেই চাপের সাথে অভিযোজন করে নেওয়ার ক্ষমতা বৃদ্ধির জন্য নাসার ট্রেনিং সেশনে অংশ নিতে হয়।

মহাকাশ নভোচারীরা সাধারণত সুইমিং পুলে ট্রেনিং করে থাকে। ব্রিটিশ নভোচারী মেজর ট্রিম পিক তার মহাকাশ অভিযানের প্রস্তুতি নিয়ে বলেন আমরা পানির মধ্যে অনুশীলনের পদ্ধতিকে বেছে নিয়েছিলাম। কারন পানি আমাদের শূন্যে ভেসে থাকার অভিজ্ঞতা দেয়। বিশেষ পোশাক পড়ে সুইমিং পুলে নেমে যেতাম আর শূন্যে হাঁটার অনুশীলন করতাম। এসময় বাহু আর হাতের আঙ্গুল পর্যন্ত নড়াচড়া করা দুরূহ হয়ে যেত। প্রশিক্ষণ আমাদের একটা কঠিন পরিস্থিতির মুখোমুখি করতো।

সম্প্রতি মহাকাশে বৃক্ষ রোপন প্রকল্পে রেডিয়েশন ও শূণ্য চাপ কিভাবে মোকাবেলা করা যায় সে অনুশীলনে নভোচারীদের বিচ্ছিন্ন গুহায় এক সপ্তাহের ট্রেনিংএ পাঠানো হয়। সেখানে তাদের খাদ্য, পানি ও বাসস্থানের জন্য নিজের সিদ্ধান্তের উপর নির্ভরশীল হওয়ার প্রশিক্ষন নিতে দেখা যায়। এবার নাসার নভোচারীরা সুইমিংপুল ছেড়ে ফ্লোরিডার মেরিন সেঞ্চুরি এলাকায় আটলান্টিকের ৬২ ফুট নীচে এক বিশেষ অ্যাকুরিয়াম  প্রশিক্ষন নিচ্ছেন।

বিশেষ এই অ্যাকুরিয়ামের দৈর্ঘ্য ৬২ মিটার, প্রস্থ ৩১ আর ১২ মিটার গভীর। বিশাল এই অ্যাকুরিয়াম প্রায় ২২.৭ মিলিয়ন লিটার পানিতে পূর্ণ করা হয়েছে। ভবিষ্যতে মঙ্গলে বিজ্ঞানীরা যে সব যন্ত্রাংসের পরীক্ষা নিরীক্ষা চালাবেন সেসবও এখানে ব্যবহার করে দেখছেন তারা। ডিএনএ সংশ্লেষ, টেলিমেডিসিন ও যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হলে কিভাবে পরিস্থিতি সামাল দেওয়া হবে সে পরীক্ষাও থাকছে এতে।

আপনার পড়াশুনার গভীরতা যতই থাকুক মূলত নভোচারী হিসেবে নির্বাচিত হওয়ার পর আপনার মূল কাজ শুরু হবে। পুরোপুরি প্রস্তুত হতে দুই বছরের ট্রেনিং সেশনে অংশ নিতে হয় একজন নভোচারীকে। আগ্রহীকে অবশ্যই স্পেস শাটলের মৌলিক জ্ঞান ও আন্তর্জাতিক মহাকাশ  স্টেশন নিয়ে মৌলিক জ্ঞান থাকতে হবে। নির্বাচিতদের নাসার ট্রেনিং জেট T-38 এ ভ্রমনের ট্রেনিং নিতে হয়। বিশেষ এই প্লেনে অনেক উপরে উঠে হঠাৎ করে তীব্র গতিতে নীচের নেমে আসার মুহূর্ত গুলো আপনাকে স্বল্প সময়ের জন্য প্রকৃত শূন্য মর্ধাকর্ষণ চাপের অনুভূতি দেবে।

বিজ্ঞান ছাড়া ও নভোচারীদের স্বাস্থ্য ঠিক রাখার জ্ঞান আর ভাষা দক্ষতা থাকতে হবে। আপনি যদি ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারের ক্রু হতে চান তবে রাশান মিশন কন্ট্রোল সেন্টারের সাথে যোগাযোগের প্রয়োজনে আপনাকে ল্যাংগুয়েজ ট্রেনিং এ অংশ নিতে হবে। মহাকাশে কিভাবে চলাচল করতে হবে তার জন্য Mock-up (SVMF)এ ট্রেনিং নিতে হয়। যদিও আগ্রহীরা তাদের উচ্চতর ডিগ্রী শেষ করে আসে কিন্তু নিভোচারী হিসেবে নির্বাচিত হওয়ার পর তাদের সবকিছু নতুন করে শুরু করতে হয়।

তথ্য সুত্র: নাসা