শিক্ষা খাতে বরাদ্দ বাড়ছে এবারো, মান কি বাড়বে!

শিক্ষা খাতে বরাদ্দ বাড়ছে এবারো, মান কি বাড়বে!

শেয়ার করুন

365d610bb569efd749ceed46d613cdd9নিজস্ব প্রতিবেদক :

প্রতিবারের মতো এবারও রেকর্ড গড়া বাজেট উপহার দেবেন অর্থমন্ত্রী। টানা ১০ম বারের মতো বাজেটে টাকার অঙ্কে বাড়বে শিক্ষায় বরাদ্দ।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছেন আসছে বাজেটে শিক্ষা ও জ্বালানি খাতে সর্বোচ্চ বরাদ্দ থাকবে।

এবারেও যে শিক্ষাখাত সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে বাজেটে, অর্থমন্ত্রী তা পরিস্কার করেছেন আগেভাগেই। যদিও চলতি বাজেটে এ খাতে বরাদ্দ আছে টাকার অঙ্কে ৬৫ হাজার ৪৫০ কোটি, যা মোট বাজেট বরাদ্দের ১৬ দশমিক ৪ শতাংশ। আর ২০১৬ অর্থবছরে এ খাতে বরাদ্দ দেয়া হয়েছিল জাতীয় বাজেটের ১৫ দশমিক ৬ শতাংশ। সেই হিসাবে পরপর দু’বছর বাজেটের বেশি বরাদ্দ শিক্ষা ও প্রযুক্তি খাতেই।

যেহেতু সব সময়ই বাজেটের আর্থিক আকার বাড়ছে, সেহেতু টাকার অঙ্কে শিক্ষা বাজেটে প্রতিবছরই কিছু না কিছু পরিবর্তন। কিন্তু এ থেকে যদি বলা হয়, শিক্ষা বাজেট ক্রমবর্ধমান, তাহলে তা বিশ্লেষকদের দৃষ্টিতে কতটা গ্রহণযোগ্য?

বিশ্লেষকরা বলেন, শিক্ষাখাতে যত বরাদ্দ তার সিংহভাগই যাচ্ছে বেতন, ভাতা, অবসরভাতা ও অবকাঠামো নির্মানের পিছনে। সব মিলে শিক্ষার মান উন্নয়নে ব্যয়ের হার খুবই কম। আর আগে শুধু শিক্ষার উপর বাজেট থাকতো। এখন শিক্ষা আর প্রযুক্তি একসাথে বিধায় শুধু শিক্ষার উপর বাজেট বরাদ্দ খুব বেশী যে বেড়েছে তা বলা যাবে না। প্রয়োজনের তুলনায় তা খুবই কম।

আর টাকার অঙ্কে বাড়লেও আগের চেয়ে শতাংশে কমেছে। যা উদ্বেগজনক।

শক্তিশালী প্রজন্ম পারে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিশ্ব অর্থনীতিতে নিজ দেশের অবস্থান ধরে রাখতে। যার পুরোটাই নির্ভরশীল দেশের শিক্ষা ব্যবস্থার ওপর। যদিও শিক্ষা বাজেটের দিকে ১৬১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫৫।

দেশে প্রতিবছর যতো শিক্ষার্থী উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে বের হচ্ছে, সে হিসেবে  বাড়ছে না চাকরির বাজার। সে ক্ষেত্রে কারিগরি এবং গবেষণা শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি, শিক্ষকদের মান উন্নয়ন ও শিক্ষার্থী পিছু পর্যাপ্ত বরাদ্দের প্রয়োজন- বলছেন বিশ্লেষকরা।