শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে সাতক্ষীরার ‘সততা স্টোর’

শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে সাতক্ষীরার ‘সততা স্টোর’

শেয়ার করুন

sonabaria news picএম.কামরুজ্জামান, সাতক্ষীরা :

সাতক্ষীরার কলারোয়ার ঐতিহ্যবাহী সোনাবাড়ীয়া সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের ‘সততা স্টোর’ ইতোমধ্যে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সততার বীজ বোপন করার লক্ষ্যে স্টোরটি স্থাপন করা হয়। গত ২১ আগস্ট খুলনা বিভাগীয় দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মোঃ আবুল হোসেন এই সততা স্টোরটি উদ্বোধন করেন। উদ্বোধনী দিন থেকে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আনন্দ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। শনিবার সরেজমিনে স্কুলটিতে গিয়ে সততা স্টোরে শিক্ষার্থীদের কেনাকাটার বেশ ব্যস্ত মুহুর্ত লক্ষ্য করা যায়।

সততা স্টোর সম্পর্কে সোনাবাড়ীয়া সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতার আসাদুজ্জামান (চান্দু) বলেন, দুর্নীতি দমন কমিশনের সহযোগিতায় আমরা স্কুলে সততা স্টোর চালু করেছি। এখান থেকে শিক্ষার্থীরা খাতা, কলম, কেক, বিস্কুট, জুস, টকলেট সহ প্রায় ১৫ রকমের পণ্য ক্রয় করতে পারে। প্রত্যেকটা পণ্যে নির্ধারিত মূল্য লেখা রয়েছে। শিক্ষার্থীরা পণ্য ক্রয় শেষে মূল্য নির্ধারিত বক্সে পরিশোধ করে থাকে।

তিনি আরো বলেন, আমরা গত আগস্টে সততা স্টোরটি চালু করেছিলাম। মাত্র কয়েক মাসে সততা স্টোরের সাফল্য দেখে আমরা বেশ অবাক হয়েছি। শিক্ষার্থীদের প্রাণচাঞ্চল্য আগ্রহ প্রতিনিয়তই আমাদেরকে মুগ্ধ করছে।

সততা স্টোরের তত্ত্বাধায়ক স্কুলের সহকারী শিক্ষক স্বপন কুমার চৌধুরী ও সেলিম রেজা বলেন, প্রতিদিন বহু শিক্ষার্থী সততা স্টোর থেকে বিভিন্ন জিনিস ক্রয় করছে। বর্তমান বাজার মূল্য ছাড়া বেশ কম মূল্যে শিক্ষার্থীরা সেসব পণ্য পাচ্ছে। শিক্ষার্থীদের জন্য এমন সুন্দর পরিবেশ তৈরি করতে পেরে আমরাও খুব আনন্দিত।

সততা স্টোর সম্পর্কে পূরবী রায়,সেহাব বাবু,সততা পারভীন,আসিফ ইকবাল ও স্বাধীনসহ কয়েকজন শিক্ষার্থী  বলেন, আমাদের স্কুলে সততা স্টোর চালু হওয়ায় আমরা বেশ আনন্দিত। আমাদের প্রয়োজনীয় সব খাতা, কলম সহ ইত্যাদি জিনিস আমরা এখান খুব সহজ ও স্বল্প মূল্যে সংগ্রহ করতে পারছি।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে কলারোয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল হামিদ জানান, সোনাবাড়ীয়া হাইস্কুলের সততা স্টোরের সাফল্যের কথা শুনে আমিও অভিভূত। আশা করি এই সততা স্টোরের শিক্ষা পরবর্তীকালে শিক্ষার্থীদের ব্যক্তি জীবনেও গুরুত্ববহন করবে। আমরা ইতোমধ্যে আগামী মাসে উপজেলার আরো ৩টি প্রতিষ্ঠানে সততা স্টোর চালু করার উদ্যোগ নিয়েছে। এভাবে পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর চালু করা হবে।