মোটা দাগে বেড়েছে শিক্ষার বরাদ্দ, সত্যিই কি তাই?

মোটা দাগে বেড়েছে শিক্ষার বরাদ্দ, সত্যিই কি তাই?

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

টাকার অংকে এবারও বাজেটের সবচেয়ে বড় খাত শিক্ষা ও প্রযুক্তি খাত। মোটা দাগে আগের বছরের চেয়ে বরাদ্দও বেড়েছে। সত্যিই কি তাই? শিক্ষাবিদরা বলছেন বরাদ্দ যথেষ্ট নয়। কিন্তু কেন?

২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও প্রযুক্তিখাতে বরাদ্দ ১৬ দশমিক ৩ শতাংশ। যা জিডিপির ২ দশমিক ৯ শতাংশ। যদিও আন্তর্জাতিক মানদণ্ডে শিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বা জিডিপির ৬ শতাংশ বরাদ্দকে আদর্শ ধরা হয়।

শিক্ষা প্রযুক্তি খাতে টাকার অংকে প্রস্তাবিত বাজেট ৬৫ হাজার ৪শ ৪৪ কোটি টাকা। গত অর্থ বছরে যা ছিল প্রায় ৫৩ হাজার কোটি টাকা। শিক্ষার সঙ্গে এই বরাদ্দের ভাগীদার বিজ্ঞান ও প্রযুক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। সে হিসেবে সত্যিকার অর্থে বরাদ্দ কেমন বাড়লো?

শিক্ষাবিদ, অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান বলেন, শতকরা হারে প্রযু্ক্তিসহ সব কটি খাতে বাজেট বেড়েছে। গত বাজেটে শুধু শিক্ষায় ছিল ১৪.৩৯ ভাগ। কিন্তু এবারের প্রস্তাবিত বাজেটে শুধু শিক্ষায় ১২.৬৪ ভাগ। তার মানে শুধু শিক্ষায় বরাদ্দ আগের চেয়ে কমেছে।

শিক্ষাখাতের বরাদ্দকে মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগ মন্তব্য করে শিক্ষাবিদরা দুর্নীতি-অপচয় বন্ধ, অনুন্নয়ন ব্যয় হ্রাস, বরাদ্দকৃত অর্থের যথাযথ ও সর্বোচ্চ ব্যবহারের ওপর জোর দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক সিদ্দিকুর রহমান। বরাদ্দ বাড়ানোর পরামর্শও দিয়েছেন তিনি।

তিনি বলেন, শিক্ষাখাতে টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। কিন্তু তা যথাযথ ব্যয় হচ্ছে কিনা তা মনিটরিং করতে হবে। শিক্ষাখাতের অর্থ খরচ করতে পারছে না। গত বছর ৮০০ কোটি টাকা রিটার্ন গেছে খরচ করতে পারার কারণে। এতে তো শিক্ষার উন্নয়ন হবে না। কিভাবে কোথায় খরচ করতে হবে এগুলা নিয়ে চিন্তা করতে হবে।

অন্যদিকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ডিপ্লোমা, স্কুলে আইসিটি মাল্টিমিডিয়া, মাধ্যমিক স্কুলের উন্নয়নে ৫ বছর মেয়াদি পরিকল্পনা, নতুন শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, নতুন ভবন নির্মাণসহ বিভিন্ন খাতে বরাদ্দকে ইতিবাচক বলছেন শিক্ষা নীতি প্রণয়ন কমিটির সদস্য মো. আখতারুজ্জামান।

বাজেটে শিক্ষার বাজেট বেশী রাখা ভাল দিক। কিন্তু এ বিষয় যত্নশীল হতে হবে। দিন দিন বাজেটে শিক্ষার অর্থ বাড়ছে। এটা শিক্ষাক্ষেত্রে অগ্রগতির লক্ষণ। তবে এগুলো কাজে লাগাতে হবে।

উন্নয়নখাতে সাহসী পদক্ষেপ নিতে বাড়তি বরাদ্দ দরকার বলেও মন্তব্য করেন তিনি। উন্নয়ন খাতে কিছু সাহসী বাজেট লাগবে।