নতুন বইয়ের গন্ধে মাতল শিশুরা

নতুন বইয়ের গন্ধে মাতল শিশুরা

শেয়ার করুন

comilla-book-pic

জাতীয় বই উৎসব কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে।

চট্টগ্রাম মহানগরের ৬টি শিক্ষা থানাসহ চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ৪ হাজার ৭৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের দশ লাখেরও বেশি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

খুলনায় ১৮ লাখ ৭ হাজার ১৬২ জন শিক্ষার্থীদের মাঝে ২ কোটি ৪২ লাখ ৬২ হাজার ১১৭ টি বই বিতরণ করা হয়। সিলেটসহ বিভাগের ৪ জেলা হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জের সবক’টি শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের মধ্যে বই বিতরণ করা হয়েছে।

বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় শিক্ষাথীদের হাতে বই তুলে দেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. গাউস ।

নারায়ণগঞ্জের শত বছরের ঐতিহ্যবাহি বিদ্যাপীঠ হাই স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বি মিয়া।photo-munshiganj-01-01-4
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, শিক্ষা নিয়ে গরবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ এই স্লোগানে মুন্সীগঞ্জ পাঠ্য পুস্তক বিতরণ উৎসব পালন করা হয়

রবিবার বেলা ১১টার দিকে প্রেসিডেন্ট প্রফেসর ড.ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে বই বিতরণের মধ্যদিয়ে উৎসবের সূচনা করা হয়।

মুন্সীগঞ্জ সদর উপজেলা জেলার সকল প্রাথমিক বিদ্যালয় ও ৪টি উচ্চ মাধ্যমিক স্কুলকে শিক্ষার্থীদের মধ্য এসকল পাঠ্য বাই বিতরন করা হয়।

জেলা প্রশাসক সায়লা ফারজানার সভাপতিত্বে বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক শিক্ষা ও আইটি) এর মোহাম্মদ হারুন অর রশিদ, প্রে.প্র.ড.ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর গাজী মোহাম্মদ তাওহিদুজ্জামান, জেলা শিক্ষা অফিসার মো. শরিফুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালাসহ আরো অনেক গন্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।#

কুমিল্লা প্রতিনিধি জানান, জাতীয় পাঠ্যপুস্তক দিবসে কুমিল্লায় মাধ্যমিক,প্রাথমিক ও মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেয়া হয়েছে। রোববার কুমিল্লার জিলা স্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই নতুন বই তুলে দেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। এসময় জেলা শিক্ষা অফিসার আবদুল মজিদ, জেলা সমাজ সেবা বিভাগের

উপ-পরিচালক হাসিনা মোরশেদ, জেলা স্কুলের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এদিকে এমপি বাহারের সহধর্মিনী মেহেরুন্নেছা বাহার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.নুরুল ইসলাম নগরীর গুলবাগিচা প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উদ্বোধন করেন।

এ বছর জেলার ১৬ উপজেলার মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসাসহ বিভিন্ন ধরনের ৭শ ৮১শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৫৭ হাজার ২৪২ জন শিক্ষার্থীকে ১ কোটি ৩৭ হাজার বই বিতরণ করা হচ্ছে। এছাড়া জেলার ৪ হাজার ৫২৭টি প্রাথমিক বিদ্যালয়ে ১০ লাখ ৩৭ হাজার ৩৬১ জন শিক্ষার্থীদের মাঝে ৪৩ লাখ ৪৪ হাজার ৭৫০টি বই বিতরণ করা হবে বলে জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

laxmipur-boy-usuf-pic-01-01-2017

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান ব্যাপক উৎসহ উদ্দীপনায় লক্ষ্মীপুরে বই উৎসব পালন করা হচ্ছে। রোববার সকালে লক্ষ্মীপুর শহরের উত্তর মজুপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরন কর্মসুচির উদ্বোধন করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল আজিজ,সহকারী জেলা শিক্ষা অফিসার মো. মোসাদ্দেক হোসেন,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ জেলা -উপজেলার বিভিন্ন স্তরের কর্মকর্তারা। লক্ষ্মীপুর সদর,রায়পুর,রামগঞ্জ,রামগতি ও কমলনগর উপজেলার ১ হাজার ২শত ৩৮টি প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদ্রাসার ছাত্র/ছাত্রীদের মাঝে এ বই বিতরন করা হয়েছে।

sherpur-book-picশেরপুর প্রতিনিধি জানান, সারা দেশের মতো  শেরপুরেও বই উৎসব হয়েছে। ১ জানুয়ারি রোববার জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ উদ্বোধন করা হয়। সকালে শেরপুর মডেল সরকারি  প্রাথমিক বিদ্যালয় চত্বরে বই বিতরণ উদ্বোধন করেন জেলা প্রশাসক ডা. এএম পারভেজ রহিম। এসময় শেরপুর সদর উপজেলা ভারপ্রাপ্ত  নির্বাহী কর্মকর্তা মুকতাদির আহমেদ,জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ফজলুল হক, সদর উপজেলার চেয়ারম্যান মোঃ ছানোয়ার হোসেন ছানু, ভাইস চেয়ারম্যান বায়োজত হাসানসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এবার জেলার ১ হাজার ৮১১টি প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৫৮ হাজার ৯৪২ জন শিক্ষার্থীর মাঝে ১১ লাখ ৬৬ হাজার ৮৬৯ টি বই এবং মাধ্যমিক পর্যায়ে ৩৪১টি বিদ্যালয়ে ১লাখ ৬৬ হাজার ১০জন শিক্ষার্থীর মাঝে ২২ লাখ ১৫ হাজার ৫৪০টি বই বিতরণ করা হচ্ছে।

naogaon-pic-01-01-17
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁয় মোট ৫৬ লক্ষ ৩৭ হাজার ২৯৬টি বই বিতরনের লক্ষমাত্রা নিয়ে বই উৎসব পালিত হয়েছে। রবিবার সকালে শহরের ৩টি সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ে এবং ১টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক পর্যায়ের নতুন বই বিতরনের মধ্যে দিয়ে পাঠ্য পুস্তক দিবস উৎসব পালিত হয়।

নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মালেক নওগাঁ জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, কে,ডি সরকারী উচ্চ বিদ্যালয় এবং চকএনায়েত মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন শ্রেনীর নতুন পাঠ্য পুস্তক বিতরনের শুভ উদ্ধোধন করেন। নওগাঁ জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও কে ডি সরকারী উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান এবং চকএনায়েত সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ কে এম আমিরুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, সদর উপজেলা নির্বাহী অফিসার রেজাউল বারী, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জালাল হোসেন, সদর উপজেলা মাধ্যমিক অফিসার দুলাল আলম, জিলা স্কুলের প্রধান শিক্ষক আবুল কাশেম, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিরঞ্জন কুমার মন্ডল, কেডি স্কুলের প্রধান শিক্ষক নাসরিন বানু প্রমুখ বক্তব্য রাখেন। পরে প্রধান অতিথি ছাত্র-ছাত্রীদের মাঝে নতুন বই উপহার দেন।

নওগাঁ জেলার জেলা শিক্ষা অফিসার সিদ্দিকুল ইসলাম জানান, এ বছর জেলায় মাধ্যমিক পর্যায়ে ৪৪ লাখ ৪৭ হাজার ৯২৯টি, দাখিল পর্যায়ে ৬ লাখ ৬৮ হাজার ৪৮০টি, এবতেদায়ী পর্যায়ে ৩ লাখ ১৫ হাজার ৭৭০টি, এসএসসি ভোকেশনাল পর্যায়ে ৫৮ হাজার ৩শটি, দাখিল ভোকেশনাল পর্যায়ে ৩ হাজার ৫০টি এবং ইংরেজী ভার্সন পর্যায়ে ১ হাজার ৪৭৩টি বিতরন করা হবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ কে এম আমিরুল ইসলাম জানান, জেলায় প্রাথমিক পর্যায়ে মোট ১৪ লাখ ২ হাজার ২৯৪টি বই বিতরন করা হবে।

সুনামগঞ্জ প্রতিনিধি জানান,  ১লা জানুয়ারী শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণের মধ্যে দিয়ে সুনামগঞ্জে বিভিন্ন স্কুলে বই উৎসব অনুষ্টান উদ্বোধন করা হয়েছে।

রবিবার সকাল ১০ টায় সুনামগঞ্জ শহর বালিকা বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অফিসার হযরত আলী, বিশিষ্ট্য শিক্ষাবিদ পরিমল কান্তি দে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী প্রমুখ।

এছাড়াও জেলার সবকটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণের মধ্যে দিয়ে বই উৎসবের আয়োজন করা হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে বই বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন ও জেলা শিক্ষা বিভাগ আজ সকাল ১০ টার দিকে বই বিতরণ উৎসবের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, উপ-পরিচালক স্থানীয়(স্থানীয় সরকার) রেজাউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমান সহ শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিশুদের হাতে নতুন বই তুলে দেন অতিথিরা। বই বিতরণ উৎসবের মাধ্যমে জেলা সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এক যোগে শিশু শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হচ্ছে।