ছাত্রীর চোখে প্রিয় শিক্ষক

ছাত্রীর চোখে প্রিয় শিক্ষক

শেয়ার করুন
Teacher_Student
কাজী শাকিলা ফেরদৌসী:
যেকোন জাতির মেরুদণ্ড হচ্ছে সে জাতির শিল্প সংস্কৃতি, কোন জাতিকে যদি ভেঙে দিতে হয়, তবে তার শিল্প সংস্কৃতিকে ভেঙে দিতে হবে। আর যারা শিল্প সংস্কৃতির ধারক ও বাহকের কাজ করছেন,তাদেরই একজন ময়মনসিংহের কৃতি সন্তান মীর বরকত স্যার। তিনি আমাদের কণ্ঠশীলনের অধ্যক্ষ। তিনি প্রমিত বাংলা উচ্চারণ, আবৃত্তি এবং নাট্যচর্চার নিরলস কর্মী হিসেবে শিল্পকলা একাডেমি, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, কল্পরেখাসহ শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানে প্রশিক্ষণ ও নিদের্শনা দিয়ে চলছেন।
তাঁর লেখা “আবৃত্তির ক্লাস” ও “আবৃত্তির কথা ও কবিতা” বাচিক শিল্পীসহ সকলের কাছে সমাদৃত হয়েছে। বেশ কয়েকটি নাটকসহ, অনেক আবৃত্তি প্রযোজনা করেছেন। তাঁর নিদের্শিত “বঙ্গবন্ধুঃ ভালোবেসে হৃদয়ে রেখেছি” এর প্রথম মঞ্চায়ন হয় গত বছর মার্চে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির মিলনায়তনে। এই প্রযোজনা শেষে আমি লোকজনকে প্রযোজনা দেখে কাঁদতে দেখেছি, আমিও বাসায় গিয়ে কেঁদেছি, কারণ এত সুন্দর একটি প্রযোজনায় আমি যুক্ত আছি বলে।
স্যারের ঝুলিতে রয়েছে অনেক পুরস্কার তারমধ্যে উল্লেখযোগ্য হলো ইউনিসেফ কর্তৃক প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, অপু সম্মাননা পদক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ধ্বনি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃক সম্মাননা পদক, চয়ন সাহিত্য ক্লাব স্বর্ণপদক, স্বরক্লপন পদক, সাহিত্য বাজার সেরা লেখক সম্মাননাসহ আরও অনেক পদক।
করোনাকালে সময়ের দাবিকে মাথায় রেখে আমাদের স্যার অনলাইন ভিত্তিক অনেক কাজ করেন, যেটা তিনি আরও আগেই করতে পারতেন, প্রচারবিমুখ বলে করেননি, তাঁর নামে একটি ইউটিউব চ্যানেল রয়েছে, যাতে তিনি বিভিন্ন কবিতা আপলোড করেন, যার বেশির ভাগই করোনাকে নিয়ে। এই কবিতাগুলো দিয়ে মানুষের মনে সাহস সঞ্চার করেছেন, এক্ষেত্রে স্যার বাকযোদ্ধার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। শিল্পকলা একাডেমির আহবানে সাড়া দিয়ে বিভিন্ন পর্বে ভাগ করা আবৃত্তির ক্লাস নামক ইউটিউব চ্যানেল ভিত্তিক অনুষ্ঠান করছেন, আবৃত্তি ও উচ্চারণ নিয়ে বিভিন্ন ফেইসবুক লাইভ অনুষ্ঠানে যুক্ত থাকছেন, সাম্প্রতিক আন্তর্জাতিক অনলাইন ভিত্তিক বিভিন্ন আবৃত্তি প্রতিযোগিতার বিচারকের ভূমিকায়ও স্যারকে দেখা যাচ্ছে।
আমাদের সংগঠন কণ্ঠশীলনে যে তিনজন মানুষ ক্যাপ্টেনের ভূমিকায় অবতীর্ণ, তাঁরা হলেন মীর বরকত স্যার, গোলাম সারোয়ার স্যার, রইসুল ইসলাম স্যার।
এই তিনজন মানুষ শক্ত হাতে কণ্ঠশীলনকে লিড দিচ্ছেন, এজন্যই কন্ঠশীলন অন্য সংগঠন থেকে আলাদা এবং শক্তিশালী। এর আগে এই কাজ গুলো করে গেছেন ওয়াহিদুল হক স্যার, নরেন বিশ্বাস স্যার সহ আরও।
বরকত স্যারের কথায় আসি, আমি ওয়াহিদুল হক স্যারকে দেখিনি, সবাই তাঁর এত প্রশংসা করেন যে, তাঁকে আমার দেখতে ইচ্ছে করে, তাঁর কাছে গেলে নাকি যত মন খারাপই থাক মন ভালো হয়ে যেত, এখন মীর বরকত স্যার কাছে আসলে আমাদেরও তাই মনে হয়, মন ভালো হয়ে যায়,গাছ যত বড় হয় তত তা নুয়ে পড়ে, স্যারের অবস্থাও তাই। তাঁর ভিতরের গুণাবলী তাঁকে সমৃদ্ধ করে বিনয়ী করে তুলছে।
আমার সব সৃষ্টিশীল কাজে বরকত স্যারের সহয়তা  পাই। এই লেখার শিরোনাম হতে পারে আমার দেখা মীর বরকত স্যার,যদিও আমার কাছে মনে হচ্ছে আমার এই লেখা অন্ধের হাতি দেখার মত। সবশেষে এটাই বলবো এই গুণি মানুষ গুলির কদর তাঁরা পৃথিবীতে বেঁচে থাকতেই করি, তাঁরা জীবিত অবস্থায় দেখে যাক তাঁদের আমরা কতটা ভালোবাসি।