আগামী বছর থেকে প্রশ্নপত্র স্থানীয়ভাবে ছাপানোর চিন্তা

আগামী বছর থেকে প্রশ্নপত্র স্থানীয়ভাবে ছাপানোর চিন্তা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আগামী বছর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র স্থানীয়ভাবে সকালে ছেপে কেন্দ্রে পাঠানোর চিন্তা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। রোববার এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর প্রথম দিনে, ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা জানান তিনি।

সংসদ ভবন ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের আশপাশে যান চলাচলে বিধিনিষেধ থাকায়, বিকল্প পথে কেন্দ্রে পৌঁছান এ এলাকার পরীক্ষার্থীরা। অবশ্য পরীক্ষাকেন্দ্রে যেতে তেমন বেগ পেতে হয়নি তাদের।

গত কয়েক বছর ধরেই অনাকাঙ্খিতভাবে প্রশ্ন ফাঁস হয়ে চলেছে। গণমাধ্যমে এ জাতীয় খবর দেখতে দেখতে, এবারও বিষয়টি একেবারেই উড়িয়ে দিচ্ছেন না শিক্ষার্থী ও অভিভাবকরা।

ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কেন্দ্র ঘুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানান : ট্রেজারি থেকে প্রশ্ন আনার সময়, নিয়ম না মেনে স্মার্টফোন সঙ্গে রাখায় রাজধানীর ২টি কলেজের ৩ জন শিক্ষককে পুলিশে দেয়া হয়েছে। প্রশ্ন ফাঁস রোধ করতে কেন্দ্রীয়ভাবে প্রশ্ন না ছাপানোর কথা ভাবা হচ্ছে বলেও জানান তিনি।

চলতি বছর আটটি সাধারণ শিক্ষা এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষায়। এদের মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং বাকি ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ জন। সূচি অনুযায়ী, তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হবে ২৫ মে।