অনুষ্ঠিত হলো বাবা-মার জন্য ওয়ার্কশপ

অনুষ্ঠিত হলো বাবা-মার জন্য ওয়ার্কশপ

শেয়ার করুন

IMG_2643 নিজস্ব প্রতিবেদক :

নানা কারণে হতাশ কিশোর-তরুণদের মা-বাবা ও অভিভাবকরা বিশেষায়িত রেসপনসিভ প্যারন্টিংয়ের ওয়ার্কশপে অংশ নিয়েছেন। ৩ ফেব্রুয়ারি অনলাইন সাইকোলজিক্যাল সাপোর্ট সেন্টার মনের বন্ধু এই ওয়ার্কশপ আয়োজন করে।

ইএটিএলের শিক্ষাবিষয়ক উদ্যোগ এডুটিউবের পৃষ্ঠপোষকতায় মোহাম্মদপুরের ডিনেট অফিসে মা-বাবাকে সন্তানের মানসিক হতাশা-দুশ্চিন্তায় সাড়া দেয়ার নানা কৌশল নিয়ে এই ওয়ার্কশপে আলোচনা করা হয়। ওয়ার্কশপটি পরিচালনা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের মনোবিদ ডা. হেলাল উদ্দিন আহমেদ।

ওয়ার্কশপে কিশোরদের মানসিক সমস্যায় অভিভাবকদের ইতিবাচক সাড়া নিয়ে আলোচনা করেন তিনি। তিনি জানান, “বাবা-মার ইতিবাচক আচরণেই সন্তানরা বেশি প্রভাবিত হয়। সন্তানের সুস্থ মানসিক বিকাশের জন্য বাবা-মা যত বেশি সন্তানকে বুঝতে চেষ্টা করবেন তত বেশি সন্তানের প্রতি তারা ইতিবাচক আচরণ করতে পারবেন।” ওয়ার্কশপে আরও আলোচনা করেন কর্মজীবী মা পলা আজিজ।

সমাজের নানা শ্রেণির ৪১ জন অভিভাবক এই ওয়ার্কশপে অংশ নেন। ওয়ার্কশপে সন্তানের অমনোযোগিতা, মানসিক হতাশা-বিষাদ, মাদক, জঙ্গিবাদ থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাসহ বিভিন্ন পারিবারিক ইস্যু নিয়ে আলোচনা করা হয়েছে।