৬০ বছরে প্রথম শূন্য প্রবৃদ্ধির মুখে এশিয়া

৬০ বছরে প্রথম শূন্য প্রবৃদ্ধির মুখে এশিয়া

শেয়ার করুন

IMF LOGO

 

চলতি বছর এশিয়ার দেশগুলোর প্রবৃদ্ধি শূন্যের কোঠায় নামতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), যা কি না গত ৬০ বছরের মধ্যে প্রথম। সবচেয়ে বেশি সমস্যায় পড়বে এশিয়ার সেবা খাত। কারণ, দেশে দেশে লকডাউনের কারণে বিমান চলাচল খাত, কারখানা, দোকান, রেস্তোরাঁগুলো সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে।
আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স ও বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আইএমএফের এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলের পরিচালক চ্যাংইয়ং রি বলেন, মহামারি নিয়ন্ত্রণে ভ্রমণ নিষেধাজ্ঞা, সামাজিক দূরত্বায়ন এবং অন্য নির্দেশগুলোতে যেসব পরিবার এবং ব্যবসা প্রতিষ্ঠান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাদের সহায়তার লক্ষ্যে পদক্ষেপ নিতে হবে নীতি নির্ধারকদের।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, এ সময়টা বিশ্ব অর্থনীতির জন্য সবচেয়ে অনিশ্চিত এবং সংকটময়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলও এর বাইরে নয়। এ অঞ্চলে করোনা ভাইরাসের প্রভাব গুরুতর এবং নজিরবিহীন হতে যাচ্ছে। এটা সচরাচর ব্যবসা চালিয়ে যাওয়ার মতো সময় নয়। এশীয় দেশগুলোকে সব ধরনের নীতি ব্যবহারের জন্য প্রস্তুত থাকতে হবে।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে আইএমএফ জানায়, গত ৬০ বছরে এই প্রথম এশিয়ার অর্থনীতিতে শূন্য প্রবৃদ্ধি হওয়ার আশঙ্কা রয়েছে।

অন্য অঞ্চল যে অর্থনৈতিক সঙ্কোচনের মুখে পড়েছে, এশিয়া তার চেয়ে অনেক ভালো অবস্থানে রয়েছে। তবে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময় যে ৪ দশমিক ৭ শতাংশ গড় প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল, বর্তমান অবস্থা তার চেয়েও খারাপ।

মহামারি নিয়ন্ত্রণের নীতিগুলো সফল হলে আগামী বছর এশীয় অর্থনীতি ৭ দশমিক ৬ শতাংশ সম্প্রসারিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আইএমএফ কিন্তু এ অনুমানও খুব অনিশ্চিত।

মানুষকে ঘরে থাকার নির্দেশ দেওয়ায় এবং প্রতিষ্ঠান বন্ধ করায় এশীয় অঞ্চলের সেবাখাত ব্যাপক ক্ষতির সম্মুখীন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের মতো প্রধান বাণিজ্যিক অংশীদারগুলোর চাহিদা কমতে থাকায় এশীয় অঞ্চলের রপ্তানিখাতও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

চলতি বছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ১ দশমিক ২ শতাংশ, যদিও আইএমএফের জানুয়ারি মাসের পূর্বাভাস ছিল ৬ শতাংশ। সামাজিক দূরত্বায়নের কারণে রপ্তানি এবং অভ্যন্তরীণ বাণিজ্যিক কার্যক্রম কমায় প্রবৃদ্ধি নিম্নমুখী।

তবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশটিতে আগামী বছর ৯ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আইএমএফ। দেশটিতে নতুন করে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে এ সম্ভাবনা অনিশ্চিত হয়ে উঠবে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে নতুন এক করোনা ভাইরাস। গত ১১ মার্চ বিশ্বজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বিশ্বের প্রায় ১৮৫টি দেশে কোভিড-১৯–এ আক্রান্তের সন্ধান পাওয়া গেছে।

বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩০ হাজারের বেশি। করোনা মোকাবিলায় বেশির ভাগ দেশে জারি করা হয়েছে লকডাউন। স্থবির হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি।