হিড়িক পড়েছে সঞ্চয়পত্র বিক্রিতে

হিড়িক পড়েছে সঞ্চয়পত্র বিক্রিতে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

হিড়িক পড়েছে সঞ্চয়পত্র বিক্রিতে। চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার ৮১ শতাংশ অর্জিত হয়েছে মাত্র ৪ মাসেই। ব্যাংক আমানতে সুদের হার কমায়, মানুষ অতিমাত্রায় সঞ্চয়পত্রের দিকে ঝুঁকছে বলে মনে করেন অর্থনীতিবিদরা। তাদের মতে, এখনই লাগাম টেনে না ধরলে, বাজেট ব্যবস্থাপনায় তৈরি হবে বাড়তি চাপ।

প্রতিবছর বাজেট ঘাটতি মেটাতে দুটি খাত থেকে অর্থ ধার করে সরকার। এর একটি হলো ব্যাংক ঋণ এবং অন্যটি হলো সঞ্চয়পত্রের মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে ধার। আর চলতি অর্থবছরে এই সঞ্চয়পত্র থেকে ১৯ হাজার ৬১০ কোটি টাকা ধার করার লক্ষ্য নিয়েছে সরকার।

তবে, অর্থবছরের জুলাই থেকে অক্টোবর- এই চার মাসে নিট সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ প্রায় ১৬ হাজার কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৭৬ শতাংশ বেশি।

ব্যাংকে আমানতের চেয়ে সঞ্চয়পত্রে সুদের হার অনেক বেশি। অর্থ্যাৎ, ১০০ টাকার সঞ্চয়পত্র কিনলে বিনিয়োগকারী পাচ্ছেন ১১ থেকে ১২ টাকা। অন্যদিকে ব্যাংক থেকে পাচ্ছেন মাত্র ৫ থেকে ৬ টাকা। তাই সঞ্চয়পত্রের মতো নিরাপদ ও লাভজনক বিনিয়োগের দিকেই ঝুকছেন সাধারণ মানুষ। আর এই বাড়তি চাপ সামাল দিতে ভালোই বেগ পেতে হচ্ছে ব্যাংকগুলোকে।

স্বল্প আয়ের মানুষদের নিরাপদ বিনিয়োগ সঞ্চয়পত্র। কিন্তু বর্তমানে ব্যাংক আমানতে সুদ হার কম থাকায় আয়ের উৎস লুকিয়ে উচ্চবিত্তের লোকেরা এই খাতে বিনিয়োগ করছেন। তাই এর অপব্যবহার রোধ করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান অর্থনীতিবিদরা।

সেই সাথে, সাধারণ মানুষের বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে সঞ্চয়পত্রে সুদের হার কমানো ঠিক হবে না বলেও জানান তারা।