সুদের হার ৯ শতাংশের মধ্যে রাখতে পারছে না বেসরকারী ব্যাংকগুলো

সুদের হার ৯ শতাংশের মধ্যে রাখতে পারছে না বেসরকারী ব্যাংকগুলো

শেয়ার করুন

বেসরকারি ব্যাংকনিজস্ব প্রতিবেদক :

৯ আগস্ট থেকে, সব ব্যাংকে ঋণে সুদের হার ৯ শতাংশের মধ্যে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্যাংকাররা। তবে, বাস্তবতা ভিন্ন। একইভাবে আমানতের সুদ ৬ শতাংশে রাখার সরকারী নির্দেশনাও কার্যকর করতে পারেনি দেশের বেশিরভাগ বেসরকারি ব্যাংক।

বিনিয়োগকারী থেকে সাধারণ মানুষ- সবার দাবির মুখে ক্রেডিট কার্ড আর কনজুমার লোন বাদে, বাকি সব ঋণে সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশের সীমার মধ্যে রাখার সিদ্ধান্ত জানায় সরকার। জুলাইয়ের ১ তারিখ থেকে নতুন সুদহার কার্যকরের কথা থাকলেও, ফলাফল না আসায়, আগস্টে ব্যাংকারদের সংগঠনের সাথে বৈঠক করেন অর্থমন্ত্রী।

মুলত বাজারে নগদ টাকার সংকট তুলে ধরে, এই কার্যক্রমের ধীরগতির কথা জানান ব্যাংকাররা। তাই বাজারে টাকার প্রবাহ বাড়াতে, বেশ কিছু সরকারী সহযোগিতার আশ্বাস পায় দেশের বেসরকারী ব্যাংকগুলো।

বেসরকারি ব্যাংকের নির্বাহীদের সংগঠন- বিএবির নীতিনির্ধারকরা বরাবরই বলছেন, নতুন সুদ হার কার্যকরে কাজ করেছেন তারা। যদিও কেন্দ্রীব্যাংকের তথ্য বলছে, ঋণের সুদের হার গড়ে ১০শতাংশ ছুই ছুই( ৯.৭১)। তাছাড়া পুরনো ঋণ রি-শিডিউলেও নানা ঝক্কি রয়েছে।

বাজার বিশ্লেষকরা মনে করেন, এই খেলাপীঋণ আর বেসরকারী ব্যাংকগুলোতে অব্যবস্থাপনায় অপচয়- এই দুইয়ে বাড়তি খরচের সমন্বয় করতে সময় লাগছে নতুন এই সুদহার কার্যকরে।