সব পর্যায়ে গ্যাসের দাম দ্বিগুণেরও বেশি বাড়ানোর প্রস্তাব

সব পর্যায়ে গ্যাসের দাম দ্বিগুণেরও বেশি বাড়ানোর প্রস্তাব

শেয়ার করুন

gas price

নিজস্ব প্রতিবেদক।।

জ্বালানি তেলের দাম বাড়ানোর দুই মাসের মাথায় গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা শুরু হয়েছে। এ মাসের শুরুতেই দাম বাড়ানোর প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেয় জ্বালানি বিভাগ।

তড়িঘড়ি করে গত সপ্তাহে দ্বিগুণের বেশি বাড়ানোর প্রস্তাব জমাও দিয়েছিল গ্যাস বিতরণ কোম্পানিগুলো। বিধিসম্মত না হওয়ায় ‘দায়সারা’ সেই প্রস্তাব গ্রহণ করেনি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আবাসিকের ক্ষেত্রে দুই চুলায় ৯৭৫ থেকে বাড়িয়ে ২১০০ টাকা, মিটার আছে এমন চুলায় প্রতি ঘনমিটার ১২ টাকা ৬০ পয়সা থেকে ২৭ টাকা ৩৭ পয়সা করতে চায় কোম্পানিগুলো। তিতাসসহ এই ছয়টি কোম্পানি সরাসরি দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। তবে বিইআরসি বলেছে, আইন অনুযায়ী সরাসরি প্রক্রিয়ায় দাম বাড়ানো সম্ভব নয়। নির্ধারিত ছকে প্রস্তাব দিতে হবে। এরপর গণশুনানি করে দাম বাড়ানোর আদেশ দেওয়া হবে।

বিইআরসিকে দেওয়া কোম্পানিগুলোর চিঠি ও সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিতরণ কোম্পানিগুলো বলেছে, যানবাহনে ব্যবহৃত সিএনজির প্রতি ঘনমিটার কমিশন ছাড়া দাম ৭৬ টাকা ৪৮ পয়সা করতে হবে। বর্তমানে এ দাম ৩৫ টাকা। বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটার বর্তমানে ৪ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৬৬ পয়সা করতে হবে। শিল্পকারখানার নিজস্ব জেনারেটর দিয়ে উৎপাদিত ক্যাপটিভ পাওয়ারের গ্যাসের দাম ১৩ টাকা ৮৫ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করার জন্য বলেছে কোম্পানিগুলো।

শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১০ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২৩ টাকা ২৪ পয়সা, ক্ষুদ্র ও কুটির শিল্পের গ্যাসের দাম ১৭ টাকা ৪ পয়সা থেকে ৩৭ টাকা ২৪ পয়সা, চা শিল্পের গ্যাসের দাম ১০ টাকা ৭০ পয়সা থেকে ২৩ টাকা ২৪ পয়সা করার জন্য বলা হয়েছে। সার কারখানায় ব্যবহৃত গ্যাসের দাম ৪ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৬৬ পয়সা, হোটেল ও রেস্টুরেন্টে ব্যবহৃত গ্যাসের দাম ২৩ টাকা থেকে ৪৯ টাকা ৯৭ পয়সা করার দাবি জানিয়েছে কোম্পানিগুলো।

বর্তমানে গড়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৯ টাকা ৩৬ পয়সা। দাম বাড়িয়ে ২০ টাকা ৩৫ পয়সা করতে চায় বিতরণ কোম্পানিগুলো। অর্থাৎ ১১৭ শতাংশ বাড়ানোর দাবি জানিয়েছে কোম্পানিগুলো।

গত বছরের নভেম্বরে খুচরা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ায় সরকার। তখন সরকারের দাবি ছিল, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ডিজেলে লিটার ১৩ দশমিক ০১ টাকা এবং ফার্নেস অয়েলে লিটার প্রতি ৬ দশমিক ২১ টাকা কমে বিক্রি করায় প্রতিদিন ২০ কোটি টাকা লোকসান দিচ্ছে। গত অক্টোবর মাসেই ৭২৬ কোটি টাকার লোকসান হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

এর আগে সর্বশেষ ২০১৬ সালের এপ্রিলে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর সারা দেশে এ নিয়ে হইচই শুরু হয়। এর মধ্যে রয়েছে গ্যাসের দাম বাড়ালে বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে যাবে, ফলে বিদ্যুতের দামও বাড়াতে হবে। একই সঙ্গে শিল্পের গ্যাসের দাম বাড়লে পণ্যের দামও বাড়বে, ফলে মূল্যস্ফীতি বেড়ে যাবে।