শিল্প কারখানায় শ্রমিক নিরাপত্তা

শিল্প কারখানায় শ্রমিক নিরাপত্তা

শেয়ার করুন

শিল্প কারখানায় শ্রমিক নিরাপত্তা

এটিএন টাইমস ডেস্ক:

শিল্প কারখানায় একেকটি দূর্ঘটনা মানেই শ্রমিকের মৃত্যু, রপ্তানিতে নেতিবাচক প্রভাব। দেশের অর্থনীতিতে বড় ধাক্কা। কিন্তু আগে ভাগেই ব্যবস্থা নিলে এসব যেমন মোকাকেলা সম্ভব, তেমনি সম্ভব শ্রমিকের জীবন রক্ষাও। তবে এসব নিয়ে কতটুকু তৎপর সরকারের সংস্থাগুলো?

আশুলিয়ার তাজরীন ফ্যাশন থেকে সাভারের রানা প্লাজা। বাংলাদেশের পোশাক শিল্পখাতের ভিত নাড়িয়ে দিয়েছিল ইতিহাসের ভয়াবহতম এই দুই দূর্ঘটনা। এরপর রপ্তানি খাত যেমন হুমকির মুখে পড়েছিল, প্রশ্নের মুখে পড়েছিল শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থাও।

রানা প্লাজা ধ্বসের পর কেটেছে তিন বছর। এই সময়ের মধ্যে বাংলাদেশের শিল্পখাত বড় কোন দূর্ঘটনার মুখে পড়েনি। তবে ঈদের একদিন আগে টঙ্গির টাম্পাকো কারখানায় বিষ্ফোরণ এবং অগ্নিকান্ড আবারো শ্রমিক নিরাপত্তা প্রশ্নের মুখে ফেলেছে।

বিশ্লেষকরা বলছেন, রানা প্লাজা ধ্বসের পর, রপ্তানি স্বাভাবিক পর্যায়ে আনতে যথেষ্ট বেগ পেতে হয়েছে। তবে সম্প্রতি টাম্পাকো কারখানার ঘটনা রপ্তানিতে বড় কোন প্রভাব না ফেললেও, নেতিবাচক বার্তা দিয়েছে। তাই মুক্তবাজার অর্থনীতির যুগে, প্রতিযোগিতায় টিকতে এমন দূর্ঘটনা রোধে সচেতন হতে হবে সব পক্ষকেই।

কারখানার এবং শ্রমিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করে থাকে, সরকারের এমন দুই সংস্থার উর্দ্ধতন ২ কর্মকর্তা অবশ্য বলছেন, গেল বছরগুলোর তুলনায়, দূর্ঘটনা কমেছে। তবে মনিটরিং বাড়াতে দরকার আরো দক্ষ জনবল।