কোটি টাকার জাল নোট বাজারে

কোটি টাকার জাল নোট বাজারে

শেয়ার করুন

জাল টাকা

নিজস্ব প্রতিবেদক:

ঈদ ও কোরবানির পশুর হাট সামনে রেখে জাল টাকা তৈরি চক্র এরই মধ্যে বাজারে কোটি টাকারও বেশি নকল নোট বাজারে ছেড়েছে বলে জানাচ্ছেন র‌্যাব কর্মকর্তারা।

বুধবার রাতে ঢাকার জুরাইন ও বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে জাল টাকা তৈরি চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তারের পর এমন তথ্য জানিয়েছেন র‌্যাব-১-এর অধিনায়ক। এই চক্রের মধ্যে চাকরীচ্যুত ব্যাংক কর্মকর্তাসহ আছেন জালটাকা তৈরির অন্যতম হোতা আবদুর রহিমের দুই স্ত্রীও।

ফাতেমা বেগম ও রুবিনা বেগম। দুজনেই জাল টাকা তৈরিতে দক্ষ। এই দুজনের স্বামী আবদুর রহিম। যে কীনা জাল টাকা তৈরি চক্রের অন্যতম মূল হোতা। র‌্যাব এর হাতে গ্রেপ্তারের পর আবদুর রহিম এখন কারাগারে।

কিন্তু থেমে নেই তার অবৈধ জাল টাকার কারবার। নিজ বাসায় দুই স্ত্রীকে তিনি কৌশলে শিখিয়ে দেন জাল টাকা বানানোর পুরো পক্রিয়া। তাদের বাসা যেনো জাল টাকার টাকশাল। বলছেন-রেব কর্মকর্তা তুহিন মোহাম্মদ মাসুদ।

রহিম ও তার দুই স্ত্রী এর আগেও র‌্যাব এর হাতে গ্রেপ্তার হয়েছিলেন। জামিনে দুই স্ত্রী মুক্তি পেলেও কারাগারে আছেন রহিম। সেখানে বসেই যোগাযোগ রক্ষা করছেন জাল টাকার এই অবৈধ কারিগর। ঈদকে সামনে রেখেই এই চক্রটি এরই মাঝে বাজারে ১ কোটি টাকার জাল নোট ছেড়েছে।

র‌্যাবের হাতে গ্রেপ্তারকৃতদের মধ্যে আবদুর রশীদ অগ্রণী ব্যাংক থেকে বরখাস্ত হওয়া জুনিয়র কর্মকর্তা ছিলেন। ছাপাখানার ব্যবসা করতে গিয়ে জালটাকার কারবারিদের সঙ্গে জড়িয়ে তিনিও এই ব্যবসা করে আসছিলেন। বুধবারের এই অভিযানে তাদের কাছ থেকে কোটি টাকার জাল টাকা উদ্ধার করা হয়েছে। এছাড়া নোট জালিয়াতির বিভিন্ন সরঞ্জামও জব্দ করা হয়েছে।