রমজান পণ্যে উত্তাপ, বাজার মনিটরিং দুর্বল

রমজান পণ্যে উত্তাপ, বাজার মনিটরিং দুর্বল

শেয়ার করুন

Untitled-66নিজস্ব প্রতিবেদক:

রমজান এলেই পণ্যমূল্য বাড়বে- এটা যেন এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আবার বাজেট এলেও দাম বাড়বে এমন মানসিকতাও রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন এ বছর এই দুই প্রভাবই মোকাবেলা করতে হিমশিম খেতে হবে ভোক্তাদের।

রমজান না এলেও নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার অনেকটাই অস্থির। গত কয়েক মাস ধরেই চলছে এ অবস্থা। বাজার স্থিতিশীল রাখতে টিসিবি বিভিন্ন পণ্যের দাম নির্ধারণ করে খোলা বাজারে বিক্রি শুরু করেছে। তবে বাজার পর্যবেক্ষকরা এ জন্যে দায়ী করেছেন সরকার এবং সংশ্লিষ্টদের কার্যকর তদারকির অভাবকে।

আগে থেকেই বিভিন্ন কৌশলে পণ্যমূল্য বাড়িয়ে রমজানে স্থিতিশীল রাখার অপকৌশল এবারও অব্যাহত আছে। এখন নতুন ফর্মুলায় দাম বাড়ানোর ফন্দি আঁটছেন।

মাত্র তিন সপ্তাহের ব্যবধানে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম বেড়েছে প্রতিকেজি চিনি, ডাল ও ছোলার। গত দু’মাসে সব ধরনের চালে কেজিপ্রতি দাম বেড়েছে ৮-১০ টাকা পর্যন্ত। পেঁয়াজ, রসুন ও আদার দামও পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। এই বৃদ্ধি অব্যাহত থাকায় বাজারে বর্তমানে পণ্যমূল্য অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারের উচিত হবে ভোক্তাসাধারণকে মূল্যের নিরাপত্তা দিতে এসব পণ্যের মূল্য কারসাজির সঙ্গে জড়িত সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা।