রমজানের আগেই পণ্যের দাম বাড়িয়ে বাড়তি মুনাফার কৌশল ব্যবসায়ীদের

রমজানের আগেই পণ্যের দাম বাড়িয়ে বাড়তি মুনাফার কৌশল ব্যবসায়ীদের

শেয়ার করুন

Mudi-Dokanনিজস্ব প্রতিবেদক :

রমজানের আগেভাগেই দাম বাড়িয়ে বাড়তি মুনাফার কৌশল এখন ব্যবসায়ীদের। ধর্মীয় উৱসবে যেখানে অন্যান্য দেশ পণ্যে ছাড় দেয়,সেখানে বাংলাদেশ উল্টো, বরং উৱসবই হয়ে উঠে মুনাফা লাভের মোক্ষম হাতিয়ার।

চিনি। রমজান আসার আগেই সেই চিনি যেন বড় অচেনা। সরকারি চিনিকলে চিনি বিক্রি হচ্ছে ৬৫ টাকা কেজিতে।  আর এর সুযোগ নিয়েছে বেসরকারি মিল মালিকরা। ৪৭ টাকা থেকে এক লাফে তারা চিনির দাম নিয়ে গেছেন কেজি প্রতি ৬০-৬২ টাকায়। সরকারি চিনির বাড়তি দাম, কিন্তু রমরমা অবস্থা বেসরকারি মিল মালিকদের। ডিলাররাও বলছেন, সরকারি চিনির দাম কমানো উচিত।

সরকারের আমদানি করা ১লাখ ৮ হাজার টন চিনি এখনো বাজারে নামেনি। আছে ১৫ মিলের উৎপাদিত ৭৬ হাজার টন।

দাম বাড়ার তালিকায় যুক্ত হয়ে গেছে পেঁয়াজ, ছোলা, বেগুন, খেজুর। বলতে গেলে ইফতার, সেহরি সংশ্লিষ্ট সব পণ্যের দামই বাড়ানো হয়েছে মাস খানেক আগেই। রোজার সাথে এবার বাড়তি অজুহাত বর্ষা।

ব্যবসায়ীরা দাম বাড়িয়েছেন, আগেভাগেই। আর রমজানের আগে আগে বাণিজ্যমন্ত্রীর সাথে করা বৈঠকে দিচ্ছেন রমজানে দাম না বাড়ানোর আশ্বাস । আবার তাতেই আশাবাদী হচ্ছেন  বাণিজ্যমন্ত্রীও।

কিন্তু প্রশ্ন হচ্ছে রোজার আগেই দাম বাড়ানো। আর রোজা এলে সেই বাড়তি দাম ধরে রাখা। ব্যবসায়ীদের এই  কৌশল কি বাণিজ্যমন্ত্রী আসলেই জানেন না?